ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

বঙ্গবাজারে আগুন: ঝুঁকিতে পুলিশ সদর দপ্তর

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
বঙ্গবাজারে আগুন: ঝুঁকিতে পুলিশ সদর দপ্তর বঙ্গবাজারের আগুন আশপাশের মার্কেটগুলোতে ছড়িয়ে পড়েছে | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ৫ ঘণ্টা পরেও রাজধানীর বঙ্গবাজারে লাগা আগুন নিয়ন্ত্রণে আসেনি। বঙ্গবাজারের আগুনে এক এক করে এখন পুড়ছে মহানগর শপিং কমপ্লেক্সও।

এই মার্কেটের সঙ্গে লাগোয়া হওয়ায় সেখান থেকে পুলিশ সদর দপ্তরেও আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

প্রস্তুতি হিসেবে পুলিশ সদর দপ্তরের ভেতর ফায়ার সার্ভিসের দুটি গাড়ি রাখা হয়েছে। এছাড়া পর্যাপ্ত সংখ্যক ফায়ার সার্ভিসের সদস্য মোতায়েন রয়েছেন।

এদিকে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সদর দপ্তরের মেইন গেটের সামনে বিপুলসংখ্যাক পুলিশ সদস্য মোতায়েন রাখা হয়েছে।

পুলিশ সদরদপ্তরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. মনজুর রহমান বলেন, আমাদের সদর দপ্তরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে। তবে বেশির ভাগ সদস্য আগুনের ঘটনাস্থলে পরিস্থিতি সামলানোর চেষ্টা করছেন। আমরা ঝুঁকিতে নেই সেটা বলছি না, তবে আতঙ্ক ছড়ানোর মতো এখনো কিছু হয়নি।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুনের সূত্রপাত হয়। বঙ্গবাজার থেকে আশপাশের আরও চারটি মার্কেটে আগুন ছড়িয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট কাজ করছে।

ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দিয়েছে বিজিবি-বিমান-নৌ ও সেনাবাহিনী। তবে পানির সংকটে পড়েছে তারা। পানি সংকটের কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল থেকে পানি নেওয়া হচ্ছে। দীর্ঘ পাইপে পানি নেওয়ার কারণে চাপ না থাকায় আগুন নিয়ন্ত্রণে ব্যাঘাত ঘটছে।

অন্যদিকে হাতিরঝিল থেকে পানি নিচ্ছে বিমানবাহিনীর হেলিকপ্টার। কয়েক দফায় হেলিকপ্টারে করে হাতিরঝিল থেকে পানি নেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, আমাদের ইউনিটের গাড়ির সঙ্গে আসা পানি অনেক আগেই শেষ হয়ে গেছে। পরে আমরা ফজলুল হক মুসলিম হলের পুকুর থেকে পানি নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছি। তবে পানির চাপ অনেক কম। মাঝখানে ১০ মিনিট আমাদের কাজ অনেক ব্যাহত হয়েছিল।

তিনি আরও বলেন, এখন পানি দেওয়া চললেও প্রেসার অনেক কম, তাই নিয়ন্ত্রণে আনতে ব্যাঘাত ঘটছে। এছাড়া বাতাসে আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় আরও সমস্যা হচ্ছে।

আরও পড়ুন:
বঙ্গবাজারে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৫০ ইউনিট
আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে বিজিবি-তিন বাহিনী
তিন ঘণ্টা পরেও জ্বলছে আগুন
বঙ্গবাজারের আগুন ছড়িয়ে পড়েছে আরও ৪ মার্কেটে

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৩
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।