ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘ঈদে বরিশালে নৌ-সড়ক পথে নিরাপত্তা নিশ্চিত করা হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
‘ঈদে বরিশালে নৌ-সড়ক পথে নিরাপত্তা নিশ্চিত করা হবে’

বরিশাল: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নৌ পথে নির্বিঘ্নে যাতায়াত ও যাত্রীদের নিরাপত্তার জন্য জেলার ৪০টি লঞ্চ, স্পিডবোট ঘাট ও ট্রলার ঘাটে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হবে। সে লক্ষে নৌ পুলিশের সঙ্গে সমন্বয় করে প্রতিটি লঞ্চঘাটে আলাদা নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

পাশাপাশি হাইওয়ে পুলিশের সঙ্গে সমন্বয় করে ভূরঘাটা থেকে বাকেরগঞ্জ পর্যন্ত ৮০ কিলোমিটার মহাসড়কের ট্রাফিক ব্যবস্থাপনাকে নতুন করে সাজানো হবে।

সে সঙ্গে গৌরনদী, মাহিলারা, ইচলাদি ও বাকেরগঞ্জ বন্দরে ট্রাফিক পরিদর্শকদের সার্বক্ষণিক দায়িত্ব দেওয়া হবে।  যাতে সড়ক পথেও ঈদে ঘরমুখো জনসাধারণের নিরাপদ যাত্রা নিশ্চিত করার লক্ষে জেলা পুলিশ প্রয়োজনীয় সব স্থানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করবে।

মঙ্গলবার (৪ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বরিশাল জেলা পুলিশ সুপার কার্যালয়ে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আইন শৃঙ্খলা বিষয়ক মত বিনিময় সভায় এসব কথা বলেন পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম।

জনগণ যাতে নির্বিঘ্নে ও শান্তিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করতে পারে সে লক্ষে সবার সহযোগিতা কামনা করে তিনি আরও বলেন, আমাদের আওতায় ইচলাদীতে দুটি সেতুর টোলঘর রয়েছে। যেখানে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়, এবারে আমরা টোল আদায়কারীদের সঙ্গেও কথা বলবো। যাতে ড্রাইভার বা হেলপার নয়, তাদের লোকজনও এগিয়ে যায় টোল আদায়ের জন্য। প্রয়োজনে দুই সারিতে ২০-৩০ জন সেচ্ছাসেবক রাখতে হবে টোল আদায়কারীদের। যাতে করে তারা স্লিপ নিয়ে অগ্রিম টোল আদায় করতে পারে। তাহলে টোল আদায়ে যানবাহনের লম্বা সারি হবে না।

এ সময় তিনি যাত্রীদের উদ্দেশে বলেন, প্রতিদিন আমাদের এখানে সড়ক দুর্ঘটনা ঘটছে। সোমবারও দুজনের মৃত্যু হয়েছে। হেলমেটবিহীন মোটরসাইকেল চালনার পাশাপাশি বেপরোয়া গতিতে যানবাহন চালনা বন্ধ করে আমরা চাই ডিসিপ্লিন মানা হোক। এজন্য আপনাদেরও খেয়াল রাখতে হবে।

বিভিন্ন স্থানে চেকপোস্ট ও রাতে পাহাড়া নিশ্চিতের কথা জানিয়ে পুলিশ সুপার বলেন, একই সঙ্গে জেলায় প্রচুর মানুষ আসবে, সে সময় যাতে কোনো ধরনের ছিনতাই, প্রতারণা বা অপরাধমূলক কার্যক্রম সংগঠিত না হয় সেজন্য আমরা নিরাপত্তা প্লান করেছি। মানুষের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা হবে।

পুলিশ সুপার আরও বলেন, জেলাকে মাদক ও অপরাধমুক্ত রাখতে এ অভিযান অব্যাহত থাকবে। তাছাড়া মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখার লক্ষে হাইওয়ে পুলিশের সঙ্গে সমন্বয় করে জেলা পুলিশ কাজ করে যাচ্ছে। ট্রাফিক পুলিশের ৬টি চেকপোস্ট নিয়মিতভাবে পালাক্রমে মহাসড়কে তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন। যার ফলে এখনো পর্যন্ত ঢাকা-বরিশাল এবং বরিশাল-পটুয়াখালী মহাসড়কে কোনো যানজটের সৃষ্টি হয়নি। আসন্ন ঈদুল ফিতর এবং ঈদ পরবর্তী জনসাধারণের চলাচল স্বাভাবিক ও নির্বিঘ্ন রাখার লক্ষে জেলা পুলিশের চলমান কার্যক্রম অব্যাহত থাকবে।

জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষে জেলা পুলিশের ১০টি থানা এলাকায় পুলিশি অভিযান জোরদার করাসহ টহল ডিউটি বৃদ্ধি এবং মাদক বিরোধী অভিযানও জোরদার করা হয়েছে। এরই অংশ হিসেবে গত একমাসে মাদক বিরোধী অভিযানে ৪৯টি মাদক মামলায় ৬৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় ৩ কেজি ৫৭৭ গ্রাম গাঁজা, ১০৫৫টি ইয়াবা, ১টি গাঁজার গাছ, ১০৬ বোতল ফেনসিডিল, ১২ লিটার চোলাই মদ, ৫ লিটার বিদেশি মদ ও ৬টি বিয়ার উদ্ধার করা হয়েছে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. শাহজাহান হোসেন।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।