ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতুর ঋণ: শোধ হলো দুই কিস্তির ৩১৭ কোটি টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
পদ্মা সেতুর ঋণ: শোধ হলো দুই কিস্তির ৩১৭ কোটি টাকা ছবি: ফোকাস বাংলা

ঢাকা: পদ্মা সেতু নির্মাণে সরকারের কাছ থেকে নেওয়া ঋণ পরিশোধ শুরু হয়েছে। প্রথম দুই কিস্তির প্রায় ৩১৭ কোটি টাকা সরকারকে পরিশোধ করা হয়েছে।

বুধবার (৫ এপ্রিল) গণভবনে সরকারপ্রধান শেখ হাসিনা ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৪৯ টাকার একটি চেক গ্রহণ করেন। প্রধানমন্ত্রীর হাতে এ চেক তুলে দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

অর্থ বিভাগ এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যকার একটি চুক্তির আওতায় পদ্মা সেতু নির্মাণের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে খুব কম সুদে ঋণ নেওয়া হয়েছিল।

প্রমত্তা পদ্মা নদীর বুকে ২০২২ সালের ২৫ জুন ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দেশের বৃহত্তম সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সেতু সরাসরি দেশের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমের ২১ জেলাকে রাজধানীর সঙ্গে যুক্ত করেছে। এ সেতু দেশের প্রবৃদ্ধি ১ দশমিক ২৩ শতাংশ বৃদ্ধি করবে এবং আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে দারিদ্র বিমোচনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

পদ্মা সেতু নির্মাণে মোট বরাদ্দ ছিল ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ টাকা। এক হাজার কোটি টাকায় ৪৪০ কেভি একটি ইলেকট্রিক ট্রান্সমিশন লাইন ও গ্যাস লাইন স্থাপনসহ মূল সেতু নির্মাণে বরাদ্দ ছিল ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা।

পাশাপাশি নদী শাসনে ৯ হাজার ৪০০ কোটি টাকা, দুটি টোল প্লাজা নির্মাণসহ সংযোগ সড়ক নির্মাণে ১ হাজার ৯০৭ কোটি ৬৮ লাখ, বাস্তুচ্যুত মানুষের পুর্নবাসনে ১ হাজার ৫১৫ কোটি এবং জমি অধিগ্রহণে ২ হাজার ৬৯৮ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ ছিল।

সেতুটি আগামী ১০০ বছর টিকে থাকবে আশা করা হচ্ছে। আর এর নির্মাণ খরচ উঠে আসবে ৩৫ বছরে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
এমইউএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।