ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

অচিরেই মুন্সিগঞ্জ জেলাকে বেইলি সেতুমুক্ত ঘোষণা করা হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
অচিরেই মুন্সিগঞ্জ জেলাকে বেইলি সেতুমুক্ত ঘোষণা করা হবে

ঢাকা: দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে মুন্সিগঞ্জ সড়ক বিভাগ বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে অচিরেই মুন্সিগঞ্জ জেলাকে বেইলি সেতুমুক্ত ঘোষণা করা হবে বলে জানিয়েছে মুন্সিগঞ্জ সড়ক বিভাগ।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক পুরাতন ও ঝুঁকিপূর্ণ বেইলি সেতুগুলো প্রতিস্থাপনের লক্ষ্যে মুন্সিগঞ্জ সড়ক বিভাগের অধীন ৪৮টি পুরাতন ও ঝুঁকিপূর্ণ সেতু যথাযথ মান ও প্রশস্ততার কংক্রিট সেতু দ্বারা প্রতিস্থাপনের প্রকল্প চলমান রয়েছে। এর মধ্যে ৪৬টি সেতুর কাজের উল্লেখযোগ্য অগ্রগতি ইতোমধ্যেই জনসাধারণ ও গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেছে।
 
সড়ক বিভাগের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, বাকি দুইটি সেতুর নকশা সম্পন্ন হওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং শিগগিরই ওই সেতু দুটির কাজও শুরু হবে। প্রকল্পটি শেষ হলে মুন্সিগঞ্জ জেলাকে বেইলি সেতুমুক্ত ঘোষণা করা সম্ভব হবে।

এদিকে গত বছরের (২০২২ সাল) জুন মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক (জাতীয় মহাসড়ক এন-৮) বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক সড়ক ও জনপথ অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয়। মহাসড়কটির যথাযথ রক্ষণাবেক্ষণ ও যানবাহন থেকে টোল সংগ্রহের উদ্দেশ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর ও কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। যার ফলশ্রুতিতে মহাসড়কটি নিরবচ্ছিন্নভাবে দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগে অভূতপূর্ব ভূমিকা রাখছে। শুধু তাই নয় ধলেশ্বরী এবং ভাঙ্গা পয়েন্টে যথাযথ টোল সংগ্রহের মাধ্যমে সরকারের উল্লেখযোগ্য রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনেও অবদান রাখছে।

মুন্সিগঞ্জ সড়ক বিভাগ, মুন্সিগঞ্জ জেলার ৪টি উপজেলা ও ঢাকার কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার উপজেলার মোট ৩৩৯ কিলোমিটার সড়কের উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত একমাত্র সরকারি সংস্থা। তবে শুধুমাত্র নিয়মিত রক্ষণাবেক্ষণের মাধ্যমে জনসাধারণের জীবনযাত্রা সহজীকরণেই এই সড়ক বিভাগের কার্যক্রম সীমাবদ্ধ নেই। সড়ক যোগাযোগ ব্যবস্থার প্রতিনিয়ত উন্নয়নে প্রতিজ্ঞাবদ্ধ মুন্সিগঞ্জ সড়ক বিভাগ ওই এলাকার বিভিন্ন সড়কের অংশে উন্নয়ন ও ক্রমবর্ধমান চাহিদা মোতাবেক নতুন সড়ক নির্মাণেও অগ্রণী ভূমিকা রাখছে। প্রস্তাবিত প্রকল্পগুলোর মধ্যে মুন্সিগঞ্জ থেকে শ্রীনগর পর্যন্ত সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, ঢাকা আউটার রিং রোড (কালাকান্দি থেকে ৩য় শীতলক্ষ্যা সেতু পর্যন্ত সড়ক) নির্মাণ প্রকল্প এবং রামেরকান্দা-লাকিরচর (রোহিতপুর বাজার সংযোগ) সড়ক নির্মাণ প্রকল্প উল্লেখযোগ্য যা এই এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন ও সরকারি বিভিন্ন দপ্তর ও সংস্থার সঙ্গে সহযোগিতার মাধ্যমে মুন্সিগঞ্জ সড়ক বিভাগ তার জনসেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং মুন্সিগঞ্জকে স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে নিতে প্রশংসনীয় ভূমিকা রাখছে।

এ বিষয়ে মুন্সিগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবুল কাশেম মোহাম্মদ নাহীন রেজা আরও জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মহোদয় জনাব এ বি এম আমিন উল্লাহ নুরী, সড়ক ও জনপথ অধিদপ্তরের সম্মানীত প্রধান প্রকৌশলী মহোদয় জনাব মো. ইসহাক এবং ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মহোদয় জনাব মো. সবুজ উদ্দিন খানের প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে মুন্সিগঞ্জ সড়ক বিভাগের অধীনে বিভিন্ন সড়ক দিয়ে আসন্ন ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষের যাতায়াত নিরবচ্ছিন্ন ও নির্বিঘ্নে করার লক্ষ্যে ওই সড়ক বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  

এছাড়া প্রধানমন্ত্রীর শিল্প ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানও এ অঞ্চলের সড়ক সেতুর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।