ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডাম্পিং শেষে খোলা হবে আংশিক ক্ষতিগ্রস্ত মার্কেটগুলো

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
ডাম্পিং শেষে খোলা হবে আংশিক ক্ষতিগ্রস্ত মার্কেটগুলো

ঢাকা: ভয়াবহ আগুনে বঙ্গবাজার পুড়ে ছাই হয়ে গেছে। লোহা-টিন কাপড়ের সবই ছাই।

আগুনের ঘটনায় আশপাশের কয়েকটি মার্কেটের অংশবিশেষ পুড়েছে। সেসব মার্কেট এখন বন্ধ রয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১০০ পরিচ্ছন্নতাকর্মীরা ঘটনাস্থলে ডাম্পিংয়ের কাজ করছে। বঙ্গবাজার ও বঙ্গ ইসলামিয়া মার্কেটের সড়ক পরিষ্কার করা গেলে তা খুলে দেওয়া ও সংশ্লিষ্ট মার্কেট ও দোকান চালু হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।  

তবে এই কাজ বাস্তবায়নে ডাম্পিং গুরুত্বপূর্ণ। আর ডাম্পিং শেষে খোলা হবে আংশিক ক্ষতিগ্রস্ত মার্কেটগুলো।  

শুক্রবার (৭ এপ্রিল) দুপুর থেকে বিকেল পর্যন্ত বঙ্গবাজারে সরেজমিনে দেখা যায়, ক্ষতিগ্রস্ত এনেক্সকো টাওয়ার থেকে বস্তায় বস্তায় ময়লা আবর্জনা নিচে রাস্তায় ফেলা হচ্ছে।  এদিকে আগুনের ঘটনায় পুড়ে যাওয়া সব আবর্জনা রাস্তায় রাখা হয়েছে।  

তবে এগুলো সরানোর জন্য সিটি করপোরেশনের ভেকু দিয়ে ডাম্পিং করে তা ট্রাকে তোলা হচ্ছে এবং সেগুলো নিয়ে যাওয়া হচ্ছে।  

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২০ নম্বর ওয়ার্ডের মহিলা কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম বাংলানিউজকে বলেন, পোড়া ময়লা আবর্জনা অপসারণের জন্য সিটি করপোরেশনের ১০০ পরিচ্ছন্নতাকর্মী কাজ করছেন। আর একের পর এক ট্রাক এসব আবর্জনা নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আশা করছি আজ রাত-দিন কাজ করে এই সড়কটি পরিষ্কার করা গেলে বাকি মার্কেটগুলো খুলে দেওয়া যেতে পারে। আমরা সেই চেষ্টায় আছি।  

এদিকে পোড়া স্তূপে ক্ষণে ক্ষণে আগুন ধরে যাচ্ছে। সেখানে পরিচ্ছন্নতাকর্মীরা পানি দিয়ে আগুন নেভানোর কাজ করছেন।  

মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুনের ঘটনা ঘটে। সকাল ৮টার দিকে ফায়ার সার্ভিসের ৪১ ইউনিট ঘটনাস্থলে যায়। পরে আরও সাতটি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। সাড়ে ছয় ঘণ্টা চেষ্টায় বেলা ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুনে বঙ্গবাজার এলাকার মোট সাতটি মার্কেট পুড়েছে। এর মধ্যে চারটি পুরোপুরি ও তিনটি আংশিক। মার্কেটগুলো হলো- বঙ্গ ইসলামিয়া মার্কেট, বঙ্গ হোমিও কমপ্লেক্স, বঙ্গবাজার মার্কেট, এনেক্সকো টাওয়ার, মহানগর শপিং কমপ্লেক্স, আদর্শ মার্কেট, গুলিস্তান মার্কেট।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
এসজেএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।