ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাপান-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে জেডিএসকে ভূমিকা রাখার আহ্বান 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
জাপান-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে জেডিএসকে ভূমিকা রাখার আহ্বান  পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন

ঢাকা: পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, জাপানের সঙ্গে বাংলাদেশের কমপ্রিহেনসিভ সম্পর্ককে স্ট্রাটেজিক সম্পর্কে উন্নীত করতে নিজ নিজ অবস্হান থেকে আরো বেশি দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। জাপানে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা দেশের মানুষের কল্যাণে কাজে লাগানোর আহ্বান জানান তিনি।

 

সোমবার (১০ এপ্রিল) ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আয়োজিত এক সেমিনারে তিনি এই আহ্বান জানান। জাপান হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপ (জেডিএস) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরের সময় জাপান -বাংলাদেশ সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাপান হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপ (জেডিএস) অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশের উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। এছাড়া আলোচনায় অংশ নেন অতিরিক্ত সচিব ইকবাল আবদুল্লাহ হারুন এবং যুগ্মসচিব হাসান আরিফ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন জেডিএস অ্যালামনাই অ্যাসোসিয়েশন প্রেসিডেন্ট মোহাম্মদ হাসান আরিফ। পরে জেডিএস প্রোগ্রাম নিয়ে বিশদ উপস্হাপনা করেন সাধারণ সম্পাদক যুগ্ম সচিব শরীফ মোহাম্মদ ফরহাদ।

জাপান-বাংলাদেশ কৌশলগত সম্পর্ক উন্নয়নে করণীয় বিষয়ে মূল প্রস্তাবনা উপস্থাপন  করেন অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ও যুগ্ম সচিব ড. নাজমুস সায়াদাত।  

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।