ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডেইরি খাতের উন্নয়নে বোর্ড হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
ডেইরি খাতের উন্নয়নে বোর্ড হচ্ছে সচিবালয়ে ব্রিফিং করছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

ঢাকা: ডেইরি খাতের উন্নয়ন এবং মানসম্মত দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনের লক্ষ্যে ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড’ গঠনের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন-২০২৩’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১০ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, এই আইন দিয়ে বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড নামে একটি বোর্ড প্রতিষ্ঠিত হবে। এ বোর্ডের মূল কাজ হবে বৈজ্ঞানিক পদ্ধতিতে গবাদি পশু লালন-পালন, চিকিৎসা সেবা প্রদান এবং মানসম্মত দুধ উৎপাদন ও বিপণন ব্যবস্থাপনা বিষয়ক পরামর্শ ও কারিগরি সহযোগিতা দেওয়া।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এই বোর্ডের কাজ হবে ডেইরি এবং ডেইরি পণ্যের গুণগত মান নির্ধারণ, টেকনিক্যাল সাপোর্ট দেওয়া, এই সেক্টর ডেভেলপমেন্টের জন্য পরামর্শ ও সাপোর্ট দেওয়া।

তিনি বলেন, ডেইরি পণ্যের ব্যবসা করতে হলে ডেইরি উন্নয়ন বোর্ড থেকে নিবন্ধন নিতে হবে। নিবন্ধন ছাড়া ব্যবসা করা যাবে না- এমন বিধান আইনে রাখা হয়েছে। বাণিজ্যিক উদ্দেশ্যে যারা দুধ এবং দুদ্ধজাত পণ্য উৎপাদন করবেন তাদের সবাইকে এই বোর্ডের আওতায় আসতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সাম্প্রতিককালে আমাদের মাংস উৎপাদনে যে অভাবনীয় উন্নতি হয়েছে, ঠিক একইভাবে ডেইরি খাতে আমরা তার প্রতিচ্ছবি দেখতে পাচ্ছি। সেক্ষেত্রে ডেইরি খাতে যে ব্যবস্থাপনা আছে, সেটি উন্নত করা দরকার। এখানে আরও সাপোর্ট দেওয়া দরকার। সে জন্য এই বোর্ড গঠন করা হয়েছে।

তিনি জানান, এই বোর্ডের একটা পরিচালনা পর্ষদ থাকবে। তাতে প্রধান নির্বাহী থাকবেন। থাকবে নিজস্ব তহবিল। বোর্ডের চেয়ারম্যান হবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী। আর পরিচালনা পর্ষদের সদস্য থাকবেন ১৯ জন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
এমআইএইচ/এএটি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।