ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৈত্রী পানি বর্ষণের আনন্দে মেতে উঠেছে মারমা সম্প্রদায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
মৈত্রী পানি বর্ষণের আনন্দে মেতে উঠেছে মারমা সম্প্রদায়

বান্দরবান: নববর্ষ উপলক্সে ‘সাংগ্রাই’ এর মৈত্রী পানি বর্ষণে মেতে উঠেছে বান্দরবানের মারমা সম্প্রদায়। শনিবার (১৫ এপ্রিল) বিকেলে জেলা শহরের রাজার মাঠে পানি বর্ষণে মেতে উঠেন তারা।

মৈত্রী পানি বর্ষণ উৎসবে যোগ দিতে দলে দলে বিভিন্ন পাড়া থেকে মারমা তরুণ-তরুণীরা নির্ধারিত মঞ্চে অবস্থান করে। এ সময় চারিদিকে মারমা সঙ্গীতের মূর্ছনা, আর নাচ-গানে আনন্দে মেতে উঠে শিশুসহ সবাই। এসময় তরুণরা তরুণীদের শরীরে জল ছিটায় আর সঙ্গীতের তালে তালে চলে নৃত্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার রায়হান কাজেমী, পার্বত্যমন্ত্রীর সহধর্মিণী মেহ্লাপ্রু সহ প্রশাসনের কর্মকর্তারা।

এসময় কয়েকশ পাহাড়ি-বাঙালি এই মৈত্রী পানি বর্ষণ উপভোগ করে আর সবাই আনন্দে সামিল হয়ে নেচে গেয়ে পানি ছিটায় একে অন্যের গায়ে। মঞ্চের একপাশে বিভিন্ন শিল্পীগোষ্ঠী গান পরিবেশন করে উৎসব অঙ্গনকে মাতিয়ে রাখে আনন্দে।

পুরাতন বছরকে পেছনে ফেলে আসে নতুন বছর, আর নতুন বছরকে স্বাগত জানাতে পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পাড়াগুলোতে মারমা সম্প্রদায় আনন্দে মাতোয়ারা হয়ে ওঠে, সাংগ্রাই উৎসবকে কেন্দ্র করে ভিন্ন ভিন্ন নামে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা বর্ষবিদায় ও বর্ষবরণের এই উৎসব পালন করে থাকে কয়েকদিন।

ত্রিপুরাদের বৈসুর (বৈ), মারমাদের সাংগ্রাইয়ের (সা) চাকমাদের বিঝুর (বি) থেকে বৈসাবি হলেও বান্দরবানের মারমারা বর্ষবরণের এই উৎসবকে সাংগ্রাই নামে উদযাপন করে থাকে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।