ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যৌন নিপীড়নবিরোধী নীতিমালা লঙ্ঘন করছে জাবি প্রশাসন: ছাত্র ইউনিয়ন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
যৌন নিপীড়নবিরোধী নীতিমালা লঙ্ঘন করছে জাবি প্রশাসন: ছাত্র ইউনিয়ন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, (জাবি): প্রত্নতত্ত্ব বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী রাকিব আহমেদের বিরুদ্ধে আনিত ধর্ষণের অভিযোগের তদন্ত প্রতিবেদন নিয়ে গড়িমসির ঘটনায় ক্ষোভ প্রকাশ করছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনায় সংশ্লিষ্ট প্রশাসন উচ্চ আদালত প্রণীত যৌন নিপীড়নবিরোধী নীতিমালা লঙ্ঘন করছে এবং অপরাধীদের প্রশ্রয় দিচ্ছে বলেও মন্তব্য সংগঠনটির।

সোমবার (১৭ এপ্রিল) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমতিয়াজ অর্ণব ও সাধারণ সম্পাদক অমর্ত্য রায় এ মন্তব্য করেন।

বিবৃতিতে বলা হয়, আমরা দীর্ঘদিন ধরে উদ্বিগ্নতার সাথে লক্ষ্য করছি বিশ্ববিদ্যালয় প্রশাসন ধর্ষণে অভিযুক্ত রাকিব আহমেদকে প্রশ্রয় দিয়ে যাচ্ছে। তদন্ত রিপোর্ট নিয়ে গড়িমসি এবং সিন্ডিকেট মিটিংসমূহে তদন্ত রিপোর্ট এড়িয়ে যাওয়া বিচারহীনতার সংস্কৃতিকে শক্তিশালী করে। সন্দেহাতীতভাবে ধর্ষক ও ধর্ষণের মতো ঘটনাকে বৈধতা দেয় এবং ভবিতব্য অপরাধের সুযোগ সৃষ্টি করে।

যৌন হয়রানিমুক্ত শিক্ষা ও কর্মপরিবেশ তৈরিতে উচ্চ আদালত কর্তৃক প্রদত্ত নীতিমালা অনুসারে ৩০ কার্যদিবসের মধ্যে কর্তৃপক্ষের ব্যবস্থা নেওয়ার নিয়ম থাকলেও প্রায় ৪ মাস পরে এসেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ধরণের উদ্যোগ দেখায়নি। উচ্চ আদালতের নীতিমালা লঙ্ঘন করে প্রশাসন আদালত অবমাননা করেছে এবং একইসাথে অপরাধীদের প্রশ্রয় দিচ্ছে।

বিবৃতির মাধ্যমে অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তদন্ত রিপোর্ট সাপেক্ষে ধর্ষক রাকিব আহমেদের শাস্তি নিশ্চিত করে যৌন নিপীড়নবিরোধী নীতিমালার প্রতি সম্মান প্রদর্শনপূর্বক উচ্চ আদালতের কাছে ক্ষমা প্রার্থনার আহ্বান জানিয়েছেন ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।