ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতু হয়ে স্বাচ্ছন্দ্যেই বাড়ি ফিরছেন বাইকাররা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
পদ্মা সেতু হয়ে স্বাচ্ছন্দ্যেই বাড়ি ফিরছেন বাইকাররা

মাদারীপুর: বৃহস্পতিবার (২০ এপ্রিল) ভোর ৬টা থেকে মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হয়ে দক্ষিণাঞ্চলে ফিরছেন সাধারণ মানুষ। সকাল থেকেই মহাসড়কে যানবাহনের পাশাপাশি অতিরিক্ত মোটরসাইকেলের চাপ দেখা গেছে।

তবে মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হয়ে বাড়ি ফিরতে পারছেন বলে আনন্দিত সাধারণ মানুষ।

সরেজমিনে এক্সপ্রেসওয়ের পদ্মা সেতু সংলগ্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঘরে ফিরতে শুরু করেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাধারণ মানুষ। সেতু পার হয়ে ঢাকা থেকে ফেরা যাত্রীরা নামছেন এক্সপ্রেসওয়ের শিবচরের বিভিন্ন স্থানে। এছাড়াও দূরপাল্লার পরিবহনেও যাত্রীদের যথেষ্ট চাপ দেখা গেছে। এক যোগে দক্ষিণাঞ্চলমুখী পরিবহনগুলো ছুটছে গন্তব্যে। অন্যদিকে যাত্রী নামিয়ে ফিরতি পথে ঢাকায় ফিরছে খালি বাসগুলো।

জানা গেছে, বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে শুরু হয়ে সকাল ১০টা ১৫ মিনিট পর্যন্ত মোটরসাইকেল থেকে সেতু কর্তৃপক্ষ ৩ লাখ ৪০ হাজার টাকা টোল আদায় করেছে। এ পর্যন্ত ৩ হাজার ৩০০ মোটরসাইকেল পার হয়েছে। জাজিরা প্রান্ত দিয়ে সর্বশেষ আরও ১০০ মোটরসাইকেল চলাচলের খবর পাওয়া গেছে। এতে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৩ লাখ ৪০ হাজার টাকা।

বাইক নিয়ে বাগেরহাটে যাওয়া যাত্রী তানভীর বলেন, পদ্মা সেতু পার হয়ে মোটরসাইকেল নিয়ে আসতে পেরে আনন্দিত। মনে হলো, প্রথমবার সেতুর সুফল পেলাম। খুবই স্বাচ্ছন্দে সেতু পার হয়ে আসতে পেরেছি। সেতুতে শৃঙ্খলার সঙ্গে মোটরসাইকেল পার হচ্ছে।

তিনি আরও বলেন, মহাসড়কে মোটরসাইকেলের অনেক চাপ আছে। তবে বাইকগুলো সতর্কতার সঙ্গে চলাচল করছে।

নড়াইলের যাত্রী আবুল হক বলেন, পদ্মা সেতুতে মোটরসাইকেল পারাপার চালু করায় আমরা আনন্দিত। ঢাকা থেকে বাড়ি ফিরতে কোনো দুঃশ্চিন্তা হয়নি।

শিবচর হাইওয়ে থানা সূত্রে জানা গেছে, ঈদ যাত্রায় ঘরমুখো মানুষের যাত্রা নিশ্চিত করতে হাইওয়ে পুলিশের তৎপরতা রয়েছে। মহাসড়কে কোনো যানজট যাতে সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখছে পুলিশ। সড়কের কোথাও যত্রতত্র বাস যাতে না থামতে পারে সেদিকে হাইওয়ে পুলিশ কাজ করছে।

হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম জানান, সকাল থেকেই মহাসড়কে গাড়ির যথেষ্ট চাপ রয়েছে। মোটরসাইকেলেরও অনেক চাপ মহাসড়কে। হাইওয়ে পুলিশ ঈদের আগে ও পরে মহাসড়কে শৃঙ্খলা রক্ষায় কাজ করে যাবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজ্জব আলী জানান, পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চালকরা চলাচল শুরু করেছেন। এতে করে সরকার বাড়তি রাজস্ব পাচ্ছে। তবে চালকদের প্রতি যে ৬ নির্দেশনা দেওয়া হয়েছে, তা তাদেরকে অবশ্যই মেনে চলতে হবে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।