ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঈদ আনন্দের জন্য প্রস্তুত জাতীয় চিড়িয়াখানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
ঈদ আনন্দের জন্য প্রস্তুত জাতীয় চিড়িয়াখানা

ঢাকা: ঈদে প্রস্তুত রয়েছে রাজধানীর বিভিন্ন বিনোদন কেন্দ্র। সব বয়সী দর্শনার্থীদের জন্য প্রস্তুত হয়েছে জাতীয় চিড়িয়াখানাও।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, এবারে ঈদের ছুটিতে তারা ৫ লক্ষাধিক দর্শনার্থী আশা করছেন।

শুক্রবার (২১ এপ্রিল) দুপুরে এসব তথ্য বাংলানিউজকে নিশ্চিত করেন জাতীয় চিড়িয়াখানা পরিচালক ড. রফিকুল ইসলাম তালুকদার।

এদিন চিড়িয়াখানা ঘুরে দেখা যায় প্রাণীদের নিরাপত্তা দিতে তাদের খাঁচার চারপাশে ব্যারিকেড। মানুষ যাতে কোনো প্রাণীর খাঁচার একেবারে কাছে চলে যেতে না পারে, সে জন্য ১০ হাত জায়গা দিয়ে এসব ব্যারিকেড দেওয়া হয়েছে। পরিষ্কার করা হয়েছে পুরো চিড়িয়াখানা। দর্শনার্থীরা যাতে প্রাণীদের উত্যক্ত করতে না পারে; সেজন্য রয়েছে টহল ব্যবস্থা। বাড়ানো হয়েছে দিকনির্দেশনামূলক সাইনবোর্ডের সংখ্যাও। দর্শনার্থীদের পানি বিতরণের জন্য নল-কলগুলোও ঠিক করা হয়েছে।

এ সব তথ্য নিশ্চিত করেন জাতীয় চিড়িয়াখানার কিউরেটর মো. মজিবুর রহমান। তিনি বলেন, ঈদের জন্য চিড়িয়াখানা পুরোদমে প্রস্তুত। সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখা হয়েছে।

জাতীয় চিড়িয়াখানা পরিচালক ড. রফিকুল ইসলাম তালুকদার বাংলানিউজকে বলেন, ঈদ উপলক্ষে সাজসজ্জার কাজ করা হয়েছে। এবার ছুটিতে পাঁচ লক্ষাধিক দর্শনার্থী আশা করছি আমরা। তাদের জটলা দূর করতে আমরা প্রবেশ পথে বাঁশ দিয়ে লম্বা কিউ (প্রবেশমুখ) তৈরি করেছি। মূল প্রবেশ পথে সাজানো হয়েছে রঙিন পতাকা দিয়ে।   চিড়িয়াখানা সংলগ্ন রাস্তায় যেন যানজট তৈরি না হয় সেজন্য ট্রাফিক ও সিটি করপোরেশনকে চিঠি দিয়েছি।

চিড়িয়াখানার শেড ও শেডের বাইরের স্থানগুলো পরিষ্কার ও দুর্গন্ধ মুক্ত করা হয়েছে। বিভিন্ন স্থানে রং করে সৌন্দর্য বর্ধনের কাজ করা হয়েছে। ঘুরতে আসা বৃদ্ধ ও প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা থাকবে। চিড়িয়াখানার তথ্যকেন্দ্র থেকে এই চেয়ার পাওয়া যাবে। দর্শনার্থীরা যাতে পর্যাপ্ত পানির সুবিধা পান সেজন্য পুরনো কল মেরামত করা হয়েছে। চারটি গুচ্ছ টয়লেট রয়েছে, যাতে একই সময়ে অন্তত ১০ জন প্রাকৃতিক ডাকে সাড়া দিতে পারেন। আমাদের যেগুলো টয়লেট আছে সেগুলোই মেরামত ও পরিষ্কার-পরিচ্ছন্ন করে মান উন্নত করেছি।

তিনি আরও বলেন, শিশুরাই চিড়িয়াখানার মূল দর্শক। তাদের জন্য চিড়িয়াখানায় শিশু পার্ক ও জাদুঘর আছে। চিড়িয়াখানা শিক্ষারও একটা মাধ্যম। সে জন্যই পার্কটি তৈরি করা।

ঈদ উপলক্ষে দর্শনার্থীদের নিরাপত্তা সম্পর্কে পরিচালক আরও বলেন, আমাদের প্রধান লক্ষ্য থাকবে তারা যেন সুস্থ ও নিরাপদভাবে চিড়িয়াখানা পরিদর্শন করে বেরিয়ে যেতে পারেন। আমরা এটি নিয়ে কাজ করেছি। ইতোমধ্যে আমরা আইন-শৃঙ্খলারক্ষাকারী সব সংস্থাকে চিঠি দিয়েছি। ব্যক্তিগতভাবে আমি নিজেও কথা বলেছি। তারা আমাদের আশ্বস্ত করেছে ঈদের সময়টা অধিকসংখ্যক পুলিশ, র‌্যাব ও আনসার সদস্য চিড়িয়াখানার ভেতরে ও বাইরে দায়িত্বে থাকবেন। এছাড়া সিসিটিভি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক মনিটরিং করা হবে।

বর্তমানে জাতীয় চিড়িয়াখানায় ১৩টি বাঘ; ৭টি সিংহ; ৫টি হাতি; ৭টি জিরাফ; ৮টি জেব্রা; ১৩টি জলহস্তী; দুটি ক্যাঙ্গারু; চারটি ভাল্লুক; ৩টি হায়েনা ও একটি মাত্র গণ্ডার রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।