ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সোমবার বঙ্গভবন ছাড়বেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
সোমবার বঙ্গভবন ছাড়বেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

ঢাকা: বঙ্গভবনে শেষ দিন পার করছেন টানা দুই মেয়াদের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার (২৩ এপ্রিল) নতুন রাষ্ট্রপতির কাছে দায়িত্ব হস্তান্তর করে বঙ্গভবন ছাড়বেন তিনি।

আগামীকাল বেলা ১১টায় বঙ্গভবনের ঐতিহাসিক দরবার শপথ গ্রহণ নিবেন নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শপথ গ্রহণের পরপরই তিনি ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করবেন। দুপুরে বঙ্গভবন ত্যাগ করবেন মো. আবদুল হামিদ।

প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) একটি সুসজ্জিত চৌকস অশ্বারোহী দল বিদায়ী রাষ্ট্রপতিকে অনুষ্ঠানের অংশ হিসেবে ‘গার্ড অব অনার’ প্রদান করবে।

মো. আবদুল হামিদকে বিদায় জানাতে বঙ্গভবনের কর্মকর্তা-কর্মচারীরা মূল ফটকের সামনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তাকে সম্মান জানাবেন। এ সময় একটি খোলা জিপে করে তাদের মাঝ দিয়ে পার হবেন রাষ্ট্রপতি। খোলা জিপে ফুলের পাপড়ি ছিটিয়ে তাকে বিদায় জানানো হবে। সেখান থেকে মো. আবদুল হামিদকে শেষবারের মতো মোটর শোভাযাত্রায় নিকুঞ্জের বাসভবনে নিয়ে যাওয়া হবে।

আবদুল হামিদ সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে ৪১ দিনসহ টানা দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসাবে ১০ বছর ৪১ দিন রাষ্ট্রপতির চেয়ারে ছিলেন।

রাষ্ট্রপতির দায়িত্বপালন শেষে আবদুল হামিদ তার পরিবার নিয়ে নাগরিক জীবনে গণমানুষের কাতারে আবার সামিল হবেন। একটি পূর্ণ মোটর শোভাযাত্রায় হামিদের শেষ যাত্রা হবে। এরপরে তাকে আবার ট্রাফিক লাইট এবং মোড়ে থামার অভ্যাস করতে হবে।

আবদুল হামিদ রাজধানীর নিকুঞ্জে নিজ বাসা ‘রাষ্ট্রপতি লজে’ থাকবেন। সেখানে পরিবারের প্রয়োজনীয় জিনিসপত্র ও অন্যান্য সামগ্রী স্থানান্তর করা হয়েছে বলে জানা গেছে।

১৯৪৪ সালের পয়লা জানুয়ারি কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আবদুল হামিদ। তার বাবার নাম হাজী মো. তায়েব উদ্দিন এবং মাতার নাম তমিজা খাতুন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
এমইউএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।