ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

একাত্তরে সংঘটিত গণহত্যার স্বীকৃতি দিলো আইএজিএস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
একাত্তরে সংঘটিত গণহত্যার স্বীকৃতি দিলো আইএজিএস

ঢাকা: একাত্তরের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক বাংলাদেশে সংঘটিত গণহত্যাকে স্বীকৃতি দিয়েছে আন্তর্জাতিক সংস্থা ইণ্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলার্স (আইএজিএস)।

মঙ্গলবার (২৫ এপ্রিল) মুক্তিযুদ্ধ জাদুঘরের ব্যবস্থাপক (কর্মসূচি) রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একাত্তরে বাংলাদেশে সংঘঠিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য আইএজিএস-এর নির্বাহী পরিষদে একটি প্রস্তাবনা পেশ করেন শহিদ বুদ্ধিজীবী সিরাজুদ্দিন হোসেনের ছেলে তৌহিদ রেজা নূর। ওই প্রস্তাবনার সহ-উদ্যোক্তা হিসেবে ছিলেন গ্রেগরি স্ট্যানটন, হেলেন জার্ভিস, প্রফেসর অ্যাডাম জোন্স, মফিদুল হক, ইমরান আজাদ ও শাহরিয়ার ইসলাম। প্রাতিষ্ঠানিকভাবে প্রস্তাবের সমর্থক ছিল মুক্তিযুদ্ধ জাদুঘর।

এতে আরও বলা হয়, সম্মিলিতভাবে প্রণিত এই প্রস্তাবে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী দ্বারা পরিচালিত নৃশংসতার উদ্দেশ্য ও ধরন বিশ্লেষণ করে বিশদ ব্যাখ্যা দেওয়া হয়। পরে প্রস্তাবটি অনুমোদনের জন্য সোমবার (২৪ এপ্রিল) সংস্থাটির সদস্যদের ভোট গ্রহণ করা হয়। ভোটাভুটিতে ২০৮টি ভোট প্রস্তাব গ্রহণের পক্ষে এবং ৪টি ভোট বিপক্ষে আসে। ভোটের ফলাফলের ভিত্তিতে প্রস্তাবটি গৃহীত হয় বলে জানানো হয়।

আইএজিএস গৃহীত প্রস্তাবে বলা হয়, আইএজিএস ১৯৭১ সালে বাংলাদেশের বাঙালি জনগোষ্ঠীর ওপর পরিচালিত অপরাধকে জেনোসাইড, মানবতা-বিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ হিসেবে স্বীকৃতি প্রদান করছে এবং আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষভাবে পাকিস্তান সরকারের কাছে আবেদন জানাচ্ছে, ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি দিতে। পাশাপাশি আইএজিএস বাঙালি জাতিকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা নিতে পাকিস্তানকে অনুরোধ করছে এবং জাতিসংঘের প্রতি আহ্বান জানাচ্ছে ১৯৭১-এর জেনোসাইডের স্বীকৃতি দিয়ে বিশেষ প্রস্তাব গ্রহণের জন্য।

আইএজিএসের এই সিদ্ধান্ত বাংলাদেশে সংগঠিত গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
এসসি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।