ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

কারাগার-সেফ হোমে এসএসসি পরীক্ষা দিচ্ছে দুজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
কারাগার-সেফ হোমে এসএসসি পরীক্ষা দিচ্ছে দুজন

সিলেট: সিলেট বোর্ডের আওতায় কারাগার ও সেফহোম থেকে দুই শিক্ষার্থী চলমান এসএসসি পরীক্ষায় বসেছে। তাদের মধ্যে একজন কিশোরী।

সে পরীক্ষা দিচ্ছে মৌলভীবাজার থেকে। অপরজন সুনামগঞ্জ কারাগারের এক তরুণ।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল। তিনি বলেন, সিলেট শিক্ষা বোর্ড এ দুই শিক্ষার্থীর পরীক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার এক ছাত্রী সিলেট নগরেরবাগবাড়ী মামনি নিবাস (সেফ হোম) থেকে নগরীর এইডেড হাইস্কুল কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে। অপরজন সুনামগঞ্জ জেলা কারাগার থেকে জেলা শহরের সতীশচন্ত্র বালিকা উচ্চ বিদ্যালয় (এসএসসি গার্লস স্কুল) কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।

কারাগারের স্বার্থে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া দুই শিক্ষার্থীর নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। তাদের পরীক্ষা সম্পর্কে জানতে সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার (চ. দা.) হালিমা খাতুনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ করেননি।

সিলেট বোর্ডের অধীনে এবার ১ লাখ ১০ হাজার ৪০২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এবার ৪৫ হাজার ৫৯৮ ছেলে ও ৬৪ হাজার ৮০৪ মেয়ে শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৮৮ জন। আগের বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন শিক্ষার্থী।

৯৩১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে সিলেট জেলায় ৫৯ট, সুনামগঞ্জে ৩৩, মৌলভীবাজারে ২৬ ও হবিগঞ্জে ৩১টি কেন্দ্র রয়েছে।

জেলার ৫৯টি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৩৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪১ হাজার ৪২৯ পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ১৭ হাজার ২৮৭ এবং মেয়ে শিক্ষার্থী ২৪ হাজার ১৪২ জন। হবিগঞ্জে ৩১টি কেন্দ্রে পরীক্ষা দেবে ১৬৬ শিক্ষা প্রতিষ্ঠানের ২০ হাজার ৫৪২ পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ৮ হাজার ৩৮১ এবং মেয়ে শিক্ষার্থী ১২ হাজার ১৬১ জন। মৌলভীবাজারের ছাব্বিশ কেন্দ্রে ১৮৭ শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী অংশ  নিচ্ছে। এর মধ্যে ছেলে ৯ হাজার ৯৪১ এবং মেয়ে ১৪ হাজার ৯০৪ জন। সুনামগঞ্জে ২২০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী ৩৩টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ছেলে ১০ হাজার ৮৯ এবং মেয়ে ১৩ হাজার ৫৯৭ জন।    

এবার বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ২৪০ জন। এর মধ্যে ছেলে ১০ হাজার ২১২ এবং মেয়ে ১৩ হাজার ২৮ জন। মানবিক বিভাগে সর্বাধিক ৮০ হাজার ১৫ পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ছেলে ৩১ হাজার ৬৯৮ এবং মেয়ে ৪৮ হাজার ৩১৭ জন। আর ব্যবসায় শিক্ষা শাখায় ৭ হাজার ৩২৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ছেলে শিক্ষার্থী ৩ হাজার ৬৮৮ এবং মেয়ে ৩ হাজার ৪৫৯ জন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।