ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফায়ার ফাইটারদের দেশের সেবায় নিয়োজিত থাকার আহ্বান ডিজির 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, মে ৩, ২০২৩
ফায়ার ফাইটারদের দেশের সেবায় নিয়োজিত থাকার আহ্বান ডিজির 

ঢাকা: নবীন ফায়ার ফাইটারদের দেশের সেবায় নিয়োজিত থাকার আহ্বান জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।  

সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ সমাপ্ত করা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৬১তম ব্যাচের ৪৪৯ জন নবীন ফায়ার ফাইটারের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন।

 

বুধবার (৩ মে) সকাল ৯টায় রাজধানীর মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের প্যারেড গ্রাউন্ডে এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন ফায়ার ফাইটারদের উদ্দেশ্যে বলেন, শৃঙ্খলার সঙ্গে মান ধরে রেখে দেশের সেবায় নিয়োজিত থাকতে হবে।

বক্তব্যের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ আগস্ট তাঁর পরিবারের শহিদ সব সদস্য, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহিদদের এবং সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোর দুর্ঘটনাসহ বিভিন্ন দুর্ঘটনায় অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে অংশ নিয়ে মৃত্যুবরণকারী অগ্নিবীরসহ সব শহিদকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।  

মহাপরিচালক পরিবাহিত গাড়ি প্যারেড গ্রাউন্ডে প্রবেশ করলে বিউগলের সুর মূর্ছনা ধ্বনিত হয়। এ সময় অধিপ্তরের পরিচালকরা ও ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ মহাপরিচালককে স্বাগত জানিয়ে অভিবাদন মঞ্চে আরোহন করেন। পতাকাবাহী কনটিনজেন্টসহ ৪টি কন্টিনজেন্টের সদস্যরা এ সময় মহাপরিচালককে সশ্রদ্ধ অভিবাদন জ্ঞাপন করেন। মহাপরিচালক প্যারেড পরিদর্শন করেন, কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন এবং কনটিনজেন্ট সদস্যদের অভিবাদন গ্রহণ করেন। এরপর প্রশিক্ষণকালীন সার্বিক বিচারে শ্রেষ্ঠ হওয়া তিন জনকে চৌকস পদক পরিয়ে দেন অধিদপ্তরের মহাপরিচালক।

এরপর কন্টিনজেন্ট সদস্যদের উদ্দেশ্যে প্রধান অতিথির ভাষণ দেন ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।  

তিনি ভাষণে এ বছর ফায়ার সার্ভিসের ‘স্বাধীনতা পুরস্কার ২০২৩’ অর্জনের কথা উল্লেখ করে এ জন্য প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবার প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এরপর ভাষণে তিনি নবীন ফায়ারফাইটারদের উদ্দেশ্যে বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার আমাদের দায়িত্ববোধকে আরও বৃদ্ধি করেছে। আমি আশা করবো, সাত মাসের দীর্ঘ প্রশিক্ষণে তোমরা যে শিক্ষা গ্রহণ করেছো, মাঠপর্যায়ে বাস্তবিক প্রয়োগের মাধ্যমে সেবার মানসিকতা নিয়ে দেশের সুরক্ষায় তোমরা তা কাজে লাগাবে।  

তিনি সবাইকে শৃঙ্খলার মান ধরে রেখে দেশের সেবায় নিবেদিত থাকার নির্দেশনা দেন।  

নবীন ফায়ার ফাইটারদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স একটি সুশৃঙ্খল ও সেবাধর্মী ইউনিফরমধারী বাহিনী। তোমাদের প্রতিটি কাজে তাই শৃঙ্খলা বজায় রাখতে হবে। গতি, সেবা ও ত্যাগের মূলমন্ত্রে উজ্জীবিত থেকে দেশের সুরক্ষায় তোমাদের কাজ করে যেতে হবে।

প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে একটি পতাকাবাহী কন্টিনজেন্টসহ মোট ৪টি কন্টিনজেন্ট অংশ নেয়।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২৩
এজেডএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।