ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

৬ হাজার টাকায় টিকিট কেটে ‘নীল সাগরে’ মাছ ধরার উৎসব 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, মে ৫, ২০২৩
৬ হাজার টাকায় টিকিট কেটে ‘নীল সাগরে’ মাছ ধরার উৎসব 

বগুড়া: বগুড়া সদর উপজেলার খান্দার এলাকায় সকাল থেকেই নীল সাগর নামে একটি পুকুরে পাড়জুড়ে মাছ শিকারিদের তোড়জোড় শুরু হয়েছে। বড়শিতে টোপ ফেলে অপেক্ষা করে রয়েছে মৎস্য শিকারির দল।

নীল সাগরের গভীর জলের মাছ ডাঙায় তুলে আনার প্রতীক্ষার প্রহর কিছুতেই যেন শেষ হতে চায় না। এসব সৌখিন শিকারিরা ছয় হাজার টাকায় টিকিট কেটে মাছ ধরছেন।

শুক্রবার (০৫ মে) সকাল থেকে শুরু হওয়া এ মাছ ধরা চলবে সন্ধ্যা পর্যন্ত।

সরেজমিনে দেখা যায়, বিশাল এ পুকুরের পানিতে সৌখিন মৎস্য শিকারিদের দেখতে চারপাশে ভিড় করছেন দর্শনার্থীরা। শিকারিদের মধ্যে কেউ বড় মাছ পেয়ে খুব খুশি আবার কেউ আশানুযায়ী মাছ না পেয়ে হতাশ। তবে প্রতিযোগিতায় অংশ নেওয়া কম বেশি সবার বড়শিতে ধরা পড়ছে রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন প্রজাতির মাছ।

শিকারিদের দীর্ঘ সাধনায় সফলতার মুখ দেখবেন কেউ কেউ। ইতোমধ্যে কেউ কেউ কাঙ্ক্ষিত মাছ পেয়ে গেছেন। হাসির ঝিলিক তখন মাছ শিকারিকে ছাপিয়ে ছুঁয়ে যাচ্ছে আশপাশের দর্শকদের। তবে অনিশ্চিত এ মাছ ধরার খেলায় হতাশও হচ্ছেন অনেকে।  

দীর্ঘ অপেক্ষায় মিলছে না মাছের দেখা। দিনভর এমন প্রচেষ্টায় কারো ভাগ্যে জোটবে খলই ভর্তি মাছ। আবার কেউবা বাড়ি ফিরবেন শূন্য হাতে। তবে মাছ ধরা পড়ুক আর না পড়ুক কর্মব্যস্ত শহুরে জীবনে বিনোদন আর সময় কাটাতে অনেকই দূর-দূরান্ত থেকে এসেছেন নীল সাগর পুকুরে।

বগুড়ার ব্যবসায়ী ফুডসপ এন্টারপাইজের মালিক শিকারি শাহাদত বারী বাংলানিউজকে বলেন, নীল সাগর নামে এই পুকুরটিতে এবার প্রথম টিকিট কেটে মাছ ধরার আয়োজন করা হয়েছে। বড়শিতে মাছ শিকার করতে আমি অভ্যস্ত। জেলা ও জেলার বাইরে দলবদ্ধভাবে মাছ শিকারে যাই। এখানে কেউ কেউ দীর্ঘ প্রতীক্ষার পর মাছ শিকার করছেন, কেউ বা ঘন ঘন মাছকে টোপ খাওয়াতে পারছেন।

তিনি বলেন, ইতোমধ্যে বড় বড় ৫ থেকে ৭টি মাছ পেয়েছি। আশা করছি আরও পাব। নীল সাগর পুকুরটি এ এলাকার প্রায় শত বছরের প্রাচীন পুকুর। তবে এ পুকুরটি আগে খান্দার বিল নামে পরিচিত ছিলো। বছর কয়েক আগে থেকে এটিকে সংরক্ষণ করা হয়েছে। ছোটবেলা থেকেই শুনেছি ও দেখেছি এখানে প্রচুর মাছ হয়।

নীল সাগর পুকুরটির ব্যবস্তাপনার দায়িত্বে থাকা সদস্য নুর-ইসলাম বাংলানিউজকে জানান, পুকুরটিতে এই প্রথম টিকিট কেটে মাছ ধরার আয়োজন করা হয়েছে। ২৫ হাজার টাকায় একটি টিকিটের বিপরীতে ছয়জন মাছ ধরতে পারছেন। পুকুরটিতে রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন ধরনের বড় বড় মাছ রয়েছে। মোট ১৭টি টিকিট কেটে মাছ ধরছেন শিকারিরা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মে ০৫, ২০২৩
কেইউএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।