ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেহেরপুরে আম পাড়ার দিন ঠিক করে দিল প্রশাসন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, মে ৮, ২০২৩
মেহেরপুরে আম পাড়ার দিন ঠিক করে দিল প্রশাসন

মেহেরপুর: মেহেরপুরে জাত ভেদে আম পাড়ার তারিখ নির্ধারণ করেছে জেলা প্রশাসন।  

নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিত করতে স্থানীয় আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (৮ মে) মেহেরপুর জেলা প্রশাসনের সভাকক্ষে আয়োজিত আলোচনা সভা শেষে এ তারিখ জানানো হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৫ মে গুটি ও বোম্বে আম এবং ২৫ মে হিমসাগর, গোপালভোগ ১৮ মে, ফজলি ২০ জুন, ল্যাংড়া ২৮ মে এবং আম্রপালি ৫ জুন থেকে নামানো যাবে। আর সবার শেষে ১৫ জুলাই থেকে নামানো যাবে বিশ্বনাথ, আশ্বিনা ও বারি-৪ জাতের আম।  

জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় তিনি ছাড়াও বক্তব্য দেন- মেহেরপুর জেলা কৃষি উপপরিচালক (ডিডি) শংকর কুমার মজুমদার, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুহা. আব্দুস সালাম, মেহেরপুর সদর ও গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাজিয়া সিদ্দিকা সেতু, মুজিবনগরের ইউএনও রনী খাতুন, আম ব্যবসায়ী সাইদুল ইসলাম শাহিন, সালাউদ্দীন, হারুন অর রশিদসহ জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

কাঁচা আম কেমিকেলে পাকিয়ে বিক্রি রোধে ও মেহেরপুর আমের সুনাম অক্ষুণ্ন রাখতে বেশ কয়েক বছর ধরে প্রতি বছর আম পাড়ার সময় ঠিক করে দেয় প্রশাসন।  

তবে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টিপাতসহ কোনো কারণে আম আগে বা পরে পাড়ার উপযোগী হলে সংশ্লিষ্ট জেলা বা উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে পাড়তে হবে। আর এ আদেশ বাস্তবায়নে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে আমবাগানগুলোতে কঠোর নজরদারি রাখতে বলা হয়েছে।


এবার জেলায় আমের আবাদ হয়েছে ২৩ হাজার ৪০ হেক্টর জমিতে। সম্ভাব্য উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪০ লাখ মেট্রিক টন। আর প্রতি হেক্টর জমিতে ১৭ থেকে ১৮ মেট্রিক টন উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মে ৮, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।