ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় রাঙামাটিতে ২০টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, মে ১৩, ২০২৩
ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় রাঙামাটিতে ২০টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র

রাঙামাটি: বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় সবরকম প্রস্তুতি নিয়েছে রাঙামাটিবাসী। জেলা প্রশাসনের পক্ষ থেকে খোলা হয়েছে অস্থায়ী আশ্রয়কেন্দ্র।

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সেবা দিতে প্রস্তুত রাখা হয়েছে মেডিকেল টিম এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের স্বেচ্ছাসেবকদের।

শনিবার (১৩মে) সকাল থেকে ‘মোখা’র প্রভাবে রাঙামাটিতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আকাশ মেঘলা রয়েছে।

এদিকে জানমালের ক্ষয়ক্ষতি এবং দুর্ঘটনা এড়াতে জেলার সঙ্গে উপজেলাগুলোর নদী পথে যোগাযোগ সাময়িকভাবে বন্ধ রেখেছে নৌযান মালিকপক্ষ। নৌযানগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে ফেলা হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে প্রবল বর্ষণের কারণে জেলায় বৃষ্টিপাত হতে পারে। যে কারণে পাহাড় ধসের শঙ্কা রয়েছে। জেলা শহরের ৯টি ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করা হয়েছে। এজন্য ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরতদের জন্য ২০টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরতদের বৃষ্টিপাত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে নিকটবর্তী নির্দিষ্ট ওইসব আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে বলা হয়েছে।

এছাড়াও উপজেলার চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকায় বসাবাসরতদের সম্ভাব্য আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নিতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব রকম নৌ চলাচল বন্ধ রাখার জন্য অনুরোধ জানানো হয়। পাশাপাশি বাঘাইছড়ি এবং বরকল উপজেলায় পাহাড়ি ঢলের কারণে বন্যা সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকায় ওইসব এলাকায় মানুষের জন্য পর্যাপ্ত শুকনো খাবার ব্যবস্থা রাখা হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, ১৩ মে, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।