ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘দুর্যোগে জনগণের পাশে দাঁড়ানোই আমাদের প্রধান দায়িত্ব’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২১ ঘণ্টা, মে ১৪, ২০২৩
‘দুর্যোগে জনগণের পাশে দাঁড়ানোই আমাদের প্রধান দায়িত্ব’

বরিশাল: ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) প্রস্তুতিমূলক সমন্বয় সভায় পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম- বিপিএম (বার) বলেন, আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি যে কোনো দুর্যোগ কালীন জনগণের পাশে দাঁড়ানোই আমাদের প্রধান দায়িত্ব।

শনিবার (১৩ মে) বেলা ১১টায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের সদর দপ্তরের সম্মেলন কক্ষে সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সংশ্লিষ্ট সকলের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে তিনটি ধাপে- ঘূর্ণিঝড় পূর্ববর্তী, ঘূর্ণিঝড় কালীন ও ঘূর্ণিঝড় পরবর্তী করণীয় বিষয়ের উপর বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা প্রদান করেন।

পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম বলেন, এ সময় আতঙ্কিত না হয়ে মাইকিংসহ বিভিন্ন প্রচার মাধ্যমে সবাইকে সচেতন করা, ঘূর্ণিঝড়ের পূর্বে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসরত ব্যক্তি ও পরিবারদের ঘূর্ণিঝড় শুরুর পূর্বে নিরাপদ আশ্রয়কেন্দ্রে (সাইক্লোন সেন্টার) স্থানান্তর নিশ্চিত করা। প্রয়োজনীয় পরিমাণ বিশুদ্ধ খাবার পানি, শুকনো খাবার মজুদ রাখা। স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে খাবার স্যালাইন ও অন্যান্য ওষুধ পত্রাদি এবং মেডিকেল টিম প্রস্তুত রাখা। যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত কল্পে রাস্তাঘাটের প্রতিবন্ধকতা অপসারণের জন্য প্রতিটি থানা ফাঁড়ি ও টহলরত গাড়িতে দুর্যোগ মোকাবেলার প্রয়োজনীয় সরঞ্জামাদি সংরক্ষণ করা। প্রয়োজনীয় যানবাহন, বিদ্যুৎ সরবরাহ ও সড়কবাতি নির্বিঘ্ন রাখাসহ সম্ভাব্য সকল প্রস্তুতি গ্রহণ করা।

পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম- বিপিএম (বার) এর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, 
অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স ও ক্রাইম অ্যান্ড অপারেশন) আবু আহাম্মদ আল মামুন, উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) মোহাম্মদ নজরুল হোসেন, উপ-পুলিশ কমিশনার (ডিবি) মো. জুলফিকার আলী হায়দার, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ ও সাপ্লাই অ্যান্ড লজিস্টিকস) মো. আলী আশরাফ ভূইঞা, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) এস এম তানভীর আরাফাত, উপ-পুলিশ কমিশনার (ক্রাইম, অপারেশনস অ্যান্ড প্রসিকিউশন) খান মুহাম্মদ আবু নাসেরসহ বিএমপির অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, বিআইডব্লিউটিএ, বিদ্যুৎ, মেডিকেল, সিভিল সার্জন, নৌ-পুলিশ ও র‍্যাব-৮ সহ সংশ্লিষ্ট সকল সংস্থার প্রতিনিধিরা।

এছাড়াও তিনি জরুরি সেবা সংস্থার নিম্ন বর্ণিত নাম্বার সমূহ সাধারণ মানুষকে সরবরাহ করার জন্য সকল থানার অফিসার ইনচার্জসহ সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করেন।

বিভিন্ন জরুরি সেবা সংস্থার কন্ট্রোল রুমের নাম্বার সমূহ:-
১) ফায়ার সার্ভিস: ০১৯৮৩-৮৮৬৬৭৭
২) কোস্টগার্ড:      ০১৭৬৯-৪৪৩৯৯৯
৩) বিআইডব্লিউটিএ: ০১৭১৫-৮৫১৫৩৯/০১৭১৬-২৬৪৮৯২
৪) বিদ্যুৎ: ০১৮১৬-৭৯৬৮৮৮/০১৭০০-৭০৯৯৪৯
৫) মেডিকেল: ০১৭৪৮-৬৪৬১৬৬
৬) সিভিল সার্জন: ০১৭১০-৯০০৭৮৮
৭) বিএমপি: ০১৩২০-০৬৬৯৯৮
৮) নৌ পুলিশ:  ০১৩২০-১৬৭০৪০
৯) র‍্যাব: ০১৭৭৭-৭১০৮০৩/০১৭৭৭-৭১০৮০১

বাংলাদেশ সময়: ০৮২০ ঘণ্টা, মে ১৪, ২০২৩
এমএস/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।