ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাসিরনগরে আশ্রয়ণ প্রকল্পের শিশুদের জন্য ‘পাঠশালা’ চালু 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মে ১৬, ২০২৩
নাসিরনগরে আশ্রয়ণ প্রকল্পের শিশুদের জন্য ‘পাঠশালা’ চালু  আশ্রয়ণ প্রকল্পে ‘পাঠশালা’ উদ্বোধনের সময় শিশুদের হাতে চকলেট তুলে দিচ্ছেন প্রধান অতিথি বিএম ফরহাদ হোসেন সংগ্রাম এমপি। ছবি: বাংলানিউজ

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ভূমিহীন ও গৃহহীন মানুষের স্থায়ী বাসস্থান আশ্রয়ণ প্রকল্পে ‘পাঠশালা’ চালু করা হয়েছে। মঙ্গলবার (১৬ মে) বিকেলে উপজেলার ভলাকুট ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পে প্রধান অতিথি হিসেবে এ পাঠশালার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম।

 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকারের আশ্রয়ণ প্রকল্পের শিশুদের জন্য পাঠশালা তথা শিক্ষাকেন্দ্র চালুর ঘটনা এই প্রথম। বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম এমপির দিকনির্দেশনায় নাসিরনগরের ভলাকুট ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পে এ পাঠশালা চালু করেছে নাসিরনগর উপজেলা ছাত্রলীগ। পর্যায়ক্রমে উপজেলার ১৩টি ইউনিয়নের সবকটি আশ্রয়ণ প্রকল্পে পাঠশালা চালু করা হবে। উপজেলা ছাত্রলীগ এসব পাঠশালার তত্ত্বাবধান করবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাসিরনগর উপজেলা ছাত্রলীগ সভাপতি এ এইচ এম শুভ সিদ্দিকী। তিনি জানান, প্রাথমিকভাবে ভলাকুট আশ্রয়ণ প্রকল্পে পাঠশালা উদ্বোধন করা হয়েছে। এ পাঠশালায় ৬০ জন শিশু রয়েছে। পর্যায়ক্রমে নাসিরনগর উপজেলার ১৩টি ইউনিয়নের সবকটি আশ্রয়ণ প্রকল্পে পাঠশালা চালু করা হবে।  

শুভ সিদ্দিকী বলেন, সংসদ সদস্য বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম মহোদয়ের প্রবল আগ্রহ ও দিকনির্দেশনায় পাঠশালা চালুর উদ্যোগ নিয়েছি আমরা। এ পাঠশালার মাধ্যমে আশ্রয়ণ প্রকল্পের শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা দেওয়া হবে। এজন্য একজন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। সপ্তাহের ৫দিন এসব শিশু পাঠশালায় পড়াশোনা ও খেলাধুলার সুযোগ পাবে। নিয়োগ করা শিক্ষকের পাশাপাশি ছাত্রলীগ সদস্যরা শিশুদের পড়াশোনায় সহযোগিতা করবে। আপাতত শিশুদের জন্য খাতা, কলম ও খেলনা সামগ্রীর ব্যবস্থা করা হয়েছে ছাত্রলীগ সদস্যদের টাকায়। আগামীকাল বুধবার বই দেওয়া হবে। এ পাঠশালা চালু রাখতে দলের স্থানীয় নেতাদের সহযোগিতা নেবে ছাত্রলীগ।    

এ বিষয়ে ভলাকুট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রুবেল মিয়া বলেন, জননেত্রী শেখ হাসিনার মহতি উদ্যোগ আশ্রয়ণ প্রকল্প। এ প্রকল্পের শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষাদানে উদ্যোগ নেওয়ায় মাননীয় সংসদ সদস্য বিএম ফরহাদ হোসেন সংগ্রাম ও উপজেলা ছাত্রলীগ নেতাদের ধন্যবাদ জানাই। ভলাকুট ইউনিয়নে প্রথম এই পাঠদান কর্মসূচী উদ্বোধন করায় আমি খুশি। এই কার্যক্রম যেন ঠিকমতো চলে তা আমি সবসময় খেয়াল রাখব।  

উদ্বোধনী অনুষ্ঠানে বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম এমপি বলেন, আশ্রয়ণ প্রকল্পের মানুষজন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবেগের জায়গায় রয়েছেন। তাদের জীবনমান এগিয়ে নেওয়ার পাশাপাশি এসব পরিবারের শিশুদের সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে আমদের বিশেষ নজর রয়েছে। এজন্য এ পাঠশালার চিন্তা। আশ্রয়ণ প্রকল্পের পরিবারগুলোর শিশুদের পড়াশোনায় সহযোগিতার জন্য নাসিরনগর উপজেলা ছাত্রলীগ এগিয়ে এসেছে, যা দেশে বিরল ঘটনা। এ এক মহান উদ্যোগ। নাসিরনগর উপজেলা ছাত্রলীগকে আহ্বান জানিয়েছি তারা যেন ভলাকুট আশ্রয়ণ প্রকল্পের পাশাপাশি উপজেলার ১৩টি ইউনিয়নের সবকটি আশ্রয়ণ প্রকল্পে পাঠশালা চালু করে। এ ব্যপারে সহযোগিতা করার জন্য নাসিরনগর উপজেলা প্রশাসনও আন্তরিক আগ্রহ দেখিয়েছে। তাদের ধন্যবাদ জানাই।  

আশ্রয়ণ প্রকল্পে পাঠশালা কার্যক্রম পরিচালনায় সাবির্ক সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়ে এমপি বলেন, আমি আজ আনুষ্ঠানিকভাবে ভলাকুট আশ্রয়ণ প্রকল্পের পাঠশালা উদ্বোধন করলাম। আশা করব এসব পাঠশালা চালু রাখতে ও উন্নত ব্যবস্থাপনার বিষয়ে সব রকমের সহযোগিতা উপজেলা প্রশাসন করবে।  

উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহুল রায় ও সাংগঠনিক সম্পাদক খাইরুল ইসলামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাসিরনগর উপজেলা চেয়ারম্যান রাফি উদ্দিন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফখরুল ইসলাম, নাসিরনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল্লাহ সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. লতিফ হোসেন, উপজেলা যুবলীগ আহ্বায়ক রায়হান আলী ভূঁইয়া, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল চন্দ্র চৌধুরী, উপজেলা মহিলা লীগ সদস্য সচিব শাহানা বেগম, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নাসির উদ্দিন রানা, ভলাকুট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রুবেল মিয়া, ভলাকুট ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি কার্তিক চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান। এছাড়া অনুষ্ঠানে স্থানীয় আওয়ামী লীগ, দলের অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকার্মীরা উপস্থিত ছিল।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, মে ১৬, ২০২৩
এসএ     
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।