ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

‌‌‘এবিএম মূসা-সেতারা মূসা’ আজীবন সম্মাননা পেলেন মতিউর রহমান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, মে ২১, ২০২৩
‌‌‘এবিএম মূসা-সেতারা মূসা’ আজীবন সম্মাননা পেলেন মতিউর রহমান 

ঢাকা: সাংবাদিকতায় অসামান্য অবদানের জন্য ‘এবিএম মূসা-সেতারা মূসা’ আজীবন সম্মাননা পেয়েছেন মানবজমিন প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী।

শনিবার (২০ মে) এবিএম মূসার ৯২তম জন্মদিন উপলক্ষে আয়োজিত ‘স্মারক বক্তৃতা ও আজীবন সম্মাননা’ প্রদান অনুষ্ঠানে তাকে এই সম্মাননা দেওয়া হয়।

 

জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এই অনুষ্ঠানের অয়োজন করে এবিএম মূসা-সিতারা মূসা ফাউন্ডেশন।

সম্মাননা প্রাপ্তির প্রতিক্রিয়ায় মতিউর রহমান চৌধুরী বলেন, এবিএম মূসা আজীবন সত্য ও ন্যায়ের কথা বলে গেছেন। তার নীতি এবং আদর্শ আজও গণমাধ্যমের জন্য অনুসরণীয়। এ সম্মাননা দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে।

সিনিয়র সাংবাদিক ও গবেষক অজয় দাস গুপ্ত বলেন, বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাসে মতিউর রহমান চৌধুরী একটি অধ্যায়। কাগজে রিপোর্টিংয়ে মতিউর রহমান চৌধুরী নতুন ধারা তৈরি করেছেন। তিনি এখনও একজন রিপোর্টার। এবিএম মূসা- সেতারা মূসা ফাউন্ডেশন এবার একজন যোগ্য মানুষকে সম্মানিত করেছে।

সমকালের সম্পাদক মোজাম্মেল হোসেন বলেন, মতিউর রহমান চৌধুরী বাংলাদেশে একটি ট্যাবলয়েড দৈনিক প্রকাশনায় সফল হয়েছেন। আকারে ট্যাবলয়েড হলেও চরিত্রে মানবজমিন একটি গুরুত্বপূর্ণ দৈনিক।

সভাপতির বক্তব্যে দৈনিক আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান বলেন, এবিএম মূসা নিজেই একটি প্রতিষ্ঠান। তিনি ছিলেন সাংবাদিকতার একজন শিক্ষক।

অনুষ্ঠানে ‘রাজনীতির বাঁক বদল এবং সাংবাদিকদের আদর্শ ও নীতি প্রসঙ্গ’ শীর্ষক স্মারক বক্তৃতা উপস্থাপন করেন বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোনেম।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌসের উপস্থাপনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক শারমিন মূসা, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু, দৈনিক মানবজমিনের সম্পাদক মাহবুবা চৌধুরী, সিনিয়র সাংবাদিক শফিকুল করিম সাবু, কবি ও সাংবাদিক হাসান হাফিজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, মে ২১, ২০২৩
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।