ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘পাগলি’ মা হলেও বাবা হয়নি কেউ!

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, মে ২২, ২০২৩
‘পাগলি’ মা হলেও বাবা হয়নি কেউ! ফাতেমা

খুলনা: খুলনায় মা হয়েছেন এক মানসিক প্রতিবন্ধী ভবঘুরে নারী (৪৫)। ওই নারী মানসিক ভারসাম্যহীন (পাগল) থাকায় নিজের নাম-পরিচয় ও বাচ্চার পিতৃপরিচয় শনাক্ত করা যায়নি।

 
রোববার (২১ মে) সন্ধ্যায় জেলার ডুমুরিয়া উপজেলার খর্নিয়া ব্রিজের নিচে তিনি একটি কন্যাশিশু জন্ম দেন।  

এদিকে মানসিক প্রতিবন্ধী মা ও কন্যাশিশুটির সব দায়িত্ব নিয়েছেন ডুমুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী এজাজ আহমেদ। তার এ মহতী উদ্যোগ সর্বমহলে প্রশংসা কুড়িয়েছে।

সোমবার (২২ মে) বিকেলে চেয়ারম্যান গাজী এজাজ আহমেদ বাংলানিউজকে বলেন, খর্নিয়া ব্রিজের নিচে রোববার সন্ধ্যা ৬টার দিকে নবজাতকটির জন্ম হয়েছে। আশেপাশের লোকজন দেখেন মেয়ে হয়ে পড়ে আছে। পরে তারা সেবাযত্ন করেন। স্থানীয়রা তার নাম দিয়েছে ফাতেমা। মানসিক প্রতিবন্ধী ওই নারীর সন্তান প্রসবের খবর পেয়ে ছুটে এসেছি। প্রতিবন্ধী ওই নারী এক মাস আগে খর্নিয়ায় এসেছেন। উনাকে তার নাম জিজ্ঞাসা করা হলে বলেছেন আফরোজা। আর বাড়ি নাটোরে। এসব তথ্য নিয়ে আমরা নাটোরের জেলা প্রশাসকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি।



চেয়ারম্যান আরও বলেন, আপাতত বাচ্চা ও তার মায়ের দায়িত্ব আমি নিয়েছি। বাচ্চার বাবা কিংবা তার মায়ের কোনো আত্মীয়-স্বজনের সন্ধান এখনো পাওয়া যায়নি। মা ও শিশুটিকে ডুমুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এখানের চিকিৎসকরা তার মানসিক ও শারীরিক চিকিৎসা করার পর যদি উন্নত চিকিৎসার প্রয়োজন হয় তার জন্য যেখানে পাঠানোর প্রয়োজন আমি সেটা করবো। বাচ্চা ও তার মায়ের নিরাপত্তার জন্য গ্রাম পুলিশ ও আনসারের সমন্বয়ে একটি টিম দায়িত্ব পালন করছে। সেসঙ্গে আমার একজন ব্যক্তিগত আয়া নবজাতক ও তার মায়ের যত্ন নেবেন। বাচ্চার বাবা বা তার মায়ের যদি কাউকে না পাওয়া যায় তাহলে আমার মাধ্যমে তাদের দেখভাল করা হবে। এছাড়া উপজেলা পরিষদ থেকে প্রধানমন্ত্রীর যে ঘর বরাদ্দ থাকে সেখান থেকে একটি ঘর বরাদ্দ দিয়েছি। যাতে সুস্থ হয়ে তাদের নতুন বাড়িতে নেওয়া যায়।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, মে ২২, ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।