ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

রূপপুরের সুরক্ষায় রাশিয়ায় বাংলাদেশ সেনাবাহিনী কর্মকর্তারা পেলেন প্রশিক্ষণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, মে ২৮, ২০২৩
রূপপুরের সুরক্ষায় রাশিয়ায় বাংলাদেশ সেনাবাহিনী কর্মকর্তারা পেলেন প্রশিক্ষণ

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (আরএনপিপি) প্রকল্পের ভৌত সুরক্ষার সঙ্গে জড়িত বাংলাদেশ সেনাবাহিনী কর্মকর্তাদের একটি দল রাশিয়ায় প্রশিক্ষণ নিয়েছেন।  

সম্প্রতি ‘পরমাণু স্থাপনার ভৌত সুরক্ষা’ বিষয়ে দুই সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কোর্স পরিচালনা করেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমানু শক্তি কর্পোরেশনের (রোসাটম) টেকনিক্যাল একাডেমির ‘গ্লোবাল নিউক্লিয়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ইন্সটিটিউট (জিএনএসএসআই)’ বিশেষজ্ঞরা।

রোববার (২৮ মে) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷ 

এ প্রশিক্ষণকালে অংশগ্রহণকারীরা পরমাণু স্থাপনার ভৌত সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পর্কে জ্ঞান লাভ করেন।  প্রশিক্ষণে তারা এ সংক্রান্ত আন্তর্জাতিক ডকুমেন্টগুলোর সঙ্গে পরিচিত হন। তাত্ত্বিক জ্ঞান অর্জনের পাশাপাশি তারা রোসাটম টেকনিক্যাল একাডেমির বিশেষ প্রশিক্ষণ কমপ্লেক্সে ব্যাবহারিক কার্যক্রমে অংশ নেন এবং ভৌত সুরক্ষার কাজে প্রয়োজনীয় যন্ত্রপাতির সঙ্গেও পরিচিত হন। এ ছাড়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণের প্রতিটি ধাপের বিশেষত্ব সম্পর্কে তারা জ্ঞান ও অভিজ্ঞতা লাভ করেন।
প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল ইরফানুল ইসলাম খান ৷ 

তিনি বলেন, রূপপুর এনপিপির বর্তমান নির্মাণাধীন অবস্থায় আমরা ভৌত সুরক্ষার জন্য প্রয়োজনীয় যথাযথ তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করতে সমর্থ হয়েছি, যা ভবিষ্যতেও আমাদের কাজে লাগবে।
২০২০ সাল থেকে বাংলাদেশ সেনাবাহিনী রূপপুর এনপিপির ভৌত সুরক্ষা বিষয় নিয়ে কাজ করছে। এই কাজে সার্বিক সহায়তা করছে রাশিয়া।

গ্লোবাল নিউক্লিয়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ইন্সটিটিউট, রুশ রাষ্ট্রীয় পরমানু শক্তি কর্পোরেশন রোসাটমের একটি শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি পরমাণু স্থাপনার সঙ্গে জড়িত বিশেষজ্ঞ, ফেডারেল নির্বাহী কর্তৃপক্ষ, মিলিটারি ও বিশেষায়িত সংস্থা এবং সন্ত্রাসবাদ প্রতিরোধ সংস্থাসহ অন্যান্যদের আধুনিক প্রশিক্ষণ ও পুনঃপ্রশিক্ষণ দিয়ে থাকে। এছাড়াও, সমন্বিত বৈশ্বিক সুরক্ষা যার মধ্যে ভৌত সুরক্ষা ছাড়াও রাষ্ট্রীয় সুরক্ষার গোপন তথ্যাদি, অর্থনৈতিক ও তথ্য সুরক্ষা বিষয়গুলোর ওপরও প্রশিক্ষণ দিয়ে থাকে এ প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এসকে/এসএ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।