ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ইউপি চেয়ারম্যান আতিকুল্লাহ হত্যার পরিকল্পনাকারী তানু গ্রেপ্তার

স্টাফ করসেপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, মে ২৮, ২০২৩
ইউপি চেয়ারম্যান আতিকুল্লাহ হত্যার পরিকল্পনাকারী তানু গ্রেপ্তার

ঢাকা: ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের বীর মুক্তিযোদ্ধা ও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আতিকুল্লাহ চৌধুরীকে নৃশংসভাবে হত্যার পর মরদেহ পুড়িয়ে দেওয়ার মূল পরিকল্পনাকারী তাজুল ইসলাম তানুকে (৩৫) গ্রেপ্তার করেছে র‍্যাব-১০।

রোববার (২৮ মে) গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর বংশাল এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

রোববার বিকেলে র‍্যাব-১০ এর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ব্যাটালিয়নের অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ ফরিদ উদ্দিন বলেন, এই হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ছিলেন তাজুল ইসলাম তানু। তিনি এই মামলার মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি।

র‍্যাব-১০ এর সিও বলেন, গত ১০/১২/২০১৩ সালের ১০ ডিসেম্বর বিকেলে কেরানীগঞ্জের কোন্ডা ইউনিয়ন পরিষদের তৎকালীন চেয়ারম্যান ও কোন্ডা ইউনিয়ন আওয়ামী লীগের তৎকালীন আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আতিক উল্লাহ চৌধুরী হাসনাবাদ এলাকার উদ্দেশ্যে তার নিজ বাসা বের হন। ওইদিন রাতে ভুক্তভোগী আতিক উল্লাহ চৌধুরী বাসায় ফিরেননি। পরিবারের লোকজন তার মোবাইল ফোনটি বন্ধ পায়। পরের দিন (১১/১২/২০১৩) আতিক উল্লাহ চৌধুরীর ছেলে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

এরপর থানা থেকে সংবাদ পেয়ে আতিক উল্লাহ চৌধুরীর ছেলে কোন্ডা ১০ শয্যা বিশিষ্ট হাসপাতালে গিয়ে আগুনে পোড়া বিকৃত অবস্থায় একটি মরদেহ দেখতে পায়। এটিএম কার্ড ও ইউনিয়ন পরিষদের কাগজপত্র দেখে আতিক উল্লাহ চৌধুরীর ছেলে তার বাবার মরদেহ বলে শনাক্ত করেন।

পরে নিহত আতিক উল্লাহ চৌধুরীর ছেলে বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের নামে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় একটি হত্যা মামলা (নং ২১) করেন।

মামলা তদন্ত শেষে পুলিশ গুলজার ও তানুসহ আটজনের বিরুদ্ধে একটি অভিযোগপত্র দাখিল করেন। সাক্ষ্য প্রমাণে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত ২০২০ সালের ২ ডিসেম্বর আসামি তাজুল ইসলাম তানু, গুলজার, মো. জাহাঙ্গীর ওরফে জাহাঙ্গীর খাঁ, আহসানুল কবির ইমন, রফিকুল ইসলাম আমিন ওরফে টুন্ডা আমিন, শিহাব আহমেদ শিবু, মো. আসিফকে এই হত্যা মামলায় মৃত্যুদণ্ড দেন।

আসামি তাজুল ইসলাম তানু, রফিকুল ইসলাম আমিন ওরফে টুন্ডা আমিন, শিহাব আহমেদ শিবু, মো. আসিফ পলাতক থাকায় আদালত তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা ইস্যু করেন।

ইতোপূর্বে অন্যান্য আসামিরা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হলেও মূল পরিকল্পনাকারী তাজুল ইসলাম তানু দীর্ঘদিন আত্মগোপনে ছিলেন। পরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব কর্মকর্তা বলেন, গ্রেপ্তার তানুর বিরুদ্ধে একটি অস্ত্র মামলা রয়েছে বলে জানা গেছে। তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এসজেএ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।