ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বসুন্ধরা গ্রুপের সেলাই মেশিন পেয়ে খুশি অসচ্ছল নারীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, মে ২৯, ২০২৩
বসুন্ধরা গ্রুপের সেলাই মেশিন পেয়ে খুশি অসচ্ছল নারীরা

বগুড়া: বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় উৎসবমুখর পরিবেশে উদ্বোধন করা হয়েছে শুভসংঘ সেলাই প্রশিক্ষণ কেন্দ্র।  

সোমবার (২৯ মে) দুপুরে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী  বসুন্ধরা গ্রুপের অর্থায়নে উপজেলার পার তিতপরল গ্রামে এ কেন্দ্র উদ্বোধন করা হয়।

এসময় প্রশিক্ষণার্থী ১০ নারীকে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে ১০টি সেলাই মেশিন উপহার দেওয়া হয়।

বরেণ্য কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন প্রধান অতিথি হিসেবে সেলাই মেশিনগুলো হস্তান্তর করেন।

এর আগে ইমদাদুল হক মিলন পার তিতপরল গ্রামে পৌঁছালে ফুল ছিটিয়ে তাকে বরণ করে নেন শুভসংঘের সদস্যরা। পরে তাদের পরিবেশনায় সেখানে শুভসংঘের কার্যক্রম নিয়ে গম্ভীরা এবং লালন সংগীত পরিবেশন করা হয়।

এদিকে সেলাই মেশিন পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ওই ১০ নারী।  

তাদের নিজেদের বক্তব্য তুলে ধরে তামান্নাই আকতার বলেন, আমরা নদী ভাঙা এলাকার মানুষ। নদীতে সব চলে গেছে। এভাবে আমাদের মতো অসহায়দের পাশে যে বসুন্ধরা গ্রুপ দাঁড়াবে সেটা আমরা ভাবতেই পারিনি। তাদের প্রতি আমরা কৃতজ্ঞ, আমরা তাদের জন্য দোয়া করি।  

তিনি বলেন, নদী ভাঙনের কারণে সবই গেছে। স্বামীর সামান্য কিছু সঞ্চয় ছিল, সেটা দিয়ে উপ-ঠিকাদারি কাজ শুরু করেন। কিন্তু নির্মাণ সামগ্রীর দাম হঠাৎ বাড়ায় পুঁজি হারিয়ে ফেলেন তিনি। এ কারণে স্থানীয় এক এনজিও থেকে ঋণ নিতে হয়। সেই ঋণের টাকা পরিশোধ করতে গিয়ে এখন দিনমজুর হিসেবে কাজ করতে হচ্ছে আমার স্বামীকে। এতে যা উপার্জন হয়, তার সিংহভাগ চলে যায় ঋণের কিস্তির টাকা পরিশোধ করতে। দুই মেয়ের লেখাপড়া চালানো কষ্টকর হয়ে পড়েছে। এরই মধ্যে জানতে পারি, শুভসংঘ থেকে ফ্রি সেলাই প্রশিক্ষণ দেওয়া হবে। সেখানে প্রশিক্ষণ নেওয়ার জন্য ভর্তি হই। তারা যে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি যে সেলাই মেশিনও উপহার দেবে, এটি জানতাম না।  

সেলাই মেশিন হস্তান্তরের আগে শুভসংঘ সারিয়াকান্দি উপজেলা শাখার সভাপতি সুজিত সাগরের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি ছিলেন সারিয়াকান্দি পৌর মেয়র মতিউর রহমান মতি, সারিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজেশ কুমার চক্রবর্তী, সারিয়াকান্দি সদর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আব্দুল কাফি মণ্ডল, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, কালের কণ্ঠ শুভসংঘের সহ-সভাপতি লিমন বাশার, বগুড়া শুভসংঘের উপদেষ্টা মোস্তফা মাহমুদ শাওন ও বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার আব্দুর রহমান টুলু।

অনুষ্ঠানে সারিয়াকান্দি পৌর মেয়র মতিউর রহমান মতি বলেন, পশ্চাৎপদ এ এলাকার মানুষের পাশে দাঁড়ানোর এ উদ্যোগ সত্যিই প্রশংসার। এজন্য বসুন্ধরা গ্রুপের প্রতি কৃতজ্ঞতা জানাই।

অনুষ্ঠানের প্রধান অতিথি বরেণ্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেন, বসুন্ধরা গ্রুপের সহায়তায় অসচ্ছল নারীদের স্বাবলম্বী করার উদ্যোগ নেওয়া হয়েছে। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান দেশের প্রতিটি জেলায় এবং সম্ভব হলে উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলতে নির্দেশ দিয়েছেন। তারই অংশ হিসেবে এখানে শুভসংঘ প্রশিক্ষণ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করা হলো। প্রায় দুই মাস ধরে এখানে যে ১০ জন নারী প্রশিক্ষণ নিয়েছেন, তাদের প্রত্যেককে বসুন্ধরা গ্রুপের সহায়তায় সেলাই মেশিন উপহার দেওয়া হলো। তারা এটি দিয়ে নিজের পায়ে দাঁড়াবেন এবং পরিবারে সচ্ছলতা আনবেন।

তিনি বলেন, দেশের সবচেয়ে বড় শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের চাওয়া-পাওয়ার কোনো কিছু নেই। তবে একটিই চাওয়া আছে, সেটা হলো- শিক্ষার্থীরা শিক্ষা বঞ্চিত না হোক, নারীরা স্বাবলম্বী হোক, মানুষের মধ্যে সচ্ছলতা ফিরে আসুক। এসব চাওয়া থেকেই আমরা শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছি, স্কুল, পাঠাগার, প্রশিক্ষণ কেন্দ্র করে দিচ্ছি। উত্তরাঞ্চল দিয়ে এ কাজ শুরু হয়েছে। এ অঞ্চলেই শতাধিক স্কুল, প্রশিক্ষণ কেন্দ্র ও পাঠাগার করার পরিকল্পনা রয়েছে। এরপর দক্ষিণাঞ্চলসহ অন্যান্য এলাকায় এ কাজ বিস্তৃত হবে।  

তিনি সারিয়াকান্দি উপজেলায় অর্থের অভাবে যারা লেখাপড়া করতে পারছে না, তাদের তালিকা করতে বলেন। সেই সঙ্গে তিনি তাদের বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে শিক্ষাবৃত্তি দেওয়ার ঘোষণা দেন।

সারিয়াকান্দি উপজেলা শুভসংঘের সহ-সভাপতি শাহাদত জামান জানান, প্রায় দুই মাস আগে সেখানে সেলাই প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়। এ গ্রামের গৃহবধূ মুক্তা আক্তার সেখানে প্রশিক্ষক হিসেবে কাজ করছেন। মুক্তা আক্তার আগে মহিলা অধিদপ্তর থেকে সেলাই প্রশিক্ষণ নেন। সম্মানির বিনিময়ে তিনি শুভসংঘ সেলাই প্রশিক্ষণ কেন্দ্রে নারীদের প্রশিক্ষণ দিচ্ছেন।  

প্রশিক্ষক মুক্তা আক্তার জানান, ১০ প্রশিক্ষণার্থীকে পাঁচ ধরনের পোশাক তৈরি করা শেখানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, মে ২৯, ২০২৩
কেইউএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।