ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষি থেকে শিল্পনির্ভর জেলা হবে দিনাজপুর: রংপুর বিভাগীয় কমিশনার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, মে ৩০, ২০২৩
কৃষি থেকে শিল্পনির্ভর জেলা হবে দিনাজপুর: রংপুর বিভাগীয় কমিশনার

দিনাজপুর: দিনাজপুরকে কৃষি থেকে শিল্পনির্ভর জেলায় রূপান্তর করা হবে বলে জানিয়েছেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে (কাঞ্চন) দিনাজপুর জেলার সরকারি কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক শাকিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদীন, দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীস চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি) ফারজানা রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিচুর রহমান ও জেলার ১৩টি উপজেলার চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তাসহ জেলা পর্যায়ের সব সরকারি অফিসের কর্মকর্তারা।

প্রধান অতিথির বক্তব্যে রংপুর বিভাগীয় কমিশনার বলেন, দিনাজপুরের শতকরা ৭২ ভাগ মানুষ কৃষিনির্ভর। ধান, লিচু, আম অনেক পরিমাণে উৎপাদিত হয়। সুগন্ধি চালের পাশাপাশি দিনাজপুরের লিচু সারা দেশেই সমাদৃত। এ লিচু ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশে রপ্তানি করার পরিকল্পনা চলছে। এরই মধ্যে ফ্রান্সের দূতাবাসের মাধ্যমে ওই দেশের ব্যবসায়ীদের সঙ্গে কথা চলছে, লিচু রপ্তানির বিষয়ে। বিদেশে লিচু রপ্তানি করা গেলে স্থানীয় চাষিদের পাশাপাশি দেশের রপ্তানি আয় বাড়বে।

তিনি আরও বলেন, দেশের প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে, যার মাধ্যমে তরুণরা প্রশিক্ষণ নিয়ে কর্মসংস্থানের সুযোগ পাবে। জেলায় শেখ রাসেল আইটি পার্কের নির্মাণ কাজ দ্রুত শেষ করা হবে। এর মাধ্যমে অনেক বেকার যুবক প্রশিক্ষণ নিয়ে বেকারত্ব দূর করতে পারবে। এভাবেই কৃষিনির্ভর দিনাজপুর ধীরে ধীরে শিল্পনির্ভর জেলায় পরিণত হবে।

এর আগে সকাল সাড়ে ১০টায় তিনি দিনাজপুর সদর উপজেলার বাশেরহাটে ব্র্যাক ল্যানিং সেন্টারে রাজস্ব খাতভুক্ত “সহকারী শিক্ষক নিয়োগ ২০১৮” এর মাধ্যমে ২০২০ সালে নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকদের দুদিনব্যাপী ওরিয়েন্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন।  

এসময় প্রাথমিক শিক্ষা বিভাগ রংপুরের উপ-পরিচালক মো. মোজাহিদুল ইসলাম, দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীস চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি) ফারজানা রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিন্নাহ আল মামুন উপস্থিত ছিলেন।

এরপর দুপুর ১২টায় দিনাজপুর শহরের সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান। এসময় স্কুলের শিক্ষার্থীদের আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন তিনি।  

পরে বিকেলে দিনাজপুর জেলা পরিষদ কর্তৃক বাস্তবায়িত ফরিদপুর গোরস্তানের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, মে ৩০, ২০২৩

এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।