ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বাজেট হেল্প ডেস্ক ২০২৩ উদ্বোধন করলেন স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, মে ৩১, ২০২৩
বাজেট হেল্প ডেস্ক ২০২৩ উদ্বোধন করলেন স্পিকার

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ সদস্যদের বাজেট সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার উত্তর তথ্য-উপাত্তের মাধ্যমে কার্যকরভাবে দেওয়ার জন্য বাজেট হেল্প ডেস্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

বুধবার (৩১ মে) জাতীয় সংসদ ভবনে ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায়, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়ালগের সহযোগিতায় এবং জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিটের (বামু) বাস্তবায়নে ‘বাজেট হেল্প ডেস্ক ২০২৩’- এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় তিনি বাজেট হেল্প ডেস্কের উদ্বোধন করেন।  

স্পিকার বলেন, বাজেট বিষয়ক সুনির্দিষ্ট তথ্য সরবরাহের মাধ্যমে গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণের জন্য সংসদ সদস্যদের উদ্বুদ্ধ করতে এই হেল্প ডেস্ক অগ্রণী ভূমিকা পালন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি প্রশংসনীয় অগ্রগতি অর্জন করেছে।  

তিনি বলেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উন্নয়নের অনন্য বৈশিষ্ট্য হচ্ছে ‘অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন’।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে এবং অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহর সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডেলিগেশন অব দি ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশ-এর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বক্তব্য রাখেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মূখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বাজেট হেল্পডেস্কের উপর সূচনা বক্তব্য রাখেন।

রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, বাজেট প্রক্রিয়ায় সংসদের কারিগরি ও বিশ্লেষণমূলক দক্ষতার উন্নতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত বছরের মতো এবছরও বাজেট হেল্প ডেস্ক সফল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

বাজেট হেল্প ডেস্ক ২০২৩ উপলক্ষে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী উপস্থিত ছিলেন৷

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।