ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বগুড়ায় করতোয়া নদীর ওপর তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন ব্রিজ

কাওছার উল্লাহ আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জুন ১, ২০২৩
বগুড়ায় করতোয়া নদীর ওপর তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন ব্রিজ

বগুড়া: বগুড়ার করতোয়া নদীর ওপর নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন ব্রিজ। এটি ফতেহ আলী ব্রিজ নামে পরিচিত।

ব্রিজটি দিয়ে পূর্ব বগুড়ার তিন উপজেলার বাসিন্দারা প্রতিনিয়ত যাতায়াত করেন। এ ব্রিজকে পূর্ব বগুড়ার প্রবেশ দ্বারও বলা হয়।

ইতোমধ্যে গত ২২ মে প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে পুনঃনির্মাণ কাজের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করা করেন বগুড়া সদর-৬ আসনের সংসদ সদস্য (এমপি) রাগেবুল আহসান রিপু। ২০১৮ সালের আগস্ট মাসে এ ব্রিজটি ঝুঁকিপূর্ণ ঘোষণার প্রায় পাঁচ বছর পর এর পুনঃনির্মাণ কাজ শুরু হয়েছে।

৬৯ মিটার দৈর্ঘ্য আর ১২ দশমিক ৩ মিটার প্রস্থ এ ব্রিজটির দু’পাশে আড়াই মিটার (৮ ফুট) প্রশস্ত ফুটপাত থাকবে। দৃষ্টিনন্দন এবং আধুনিক স্থাপত্যের ছোঁয়া রয়েছে এ ব্রিজটির নকশায়। এ ব্রিজটি নির্মাণ হলে বগুড়া শহরের সৌন্দর্য বাড়বে।

এর আগে ১৯৭০ সালে করতোয়া নদীর ওপর ব্রিজ নির্মাণের মাধ্যমে পূর্ব বগুড়া ও পশ্চিম বগুড়াকে একত্রিত করে করতোয়া ব্রিজ। প্রায় ৫৩ বছর আগে ১৯৭০ সালে যে ব্রিজটি নির্মিত হয়েছিল। তার স্থায়ীত্বকাল অনেক আগেই শেষ হয়েছে। প্রায় ৫ বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা এই ব্রিজের প্রবেশ মুখে খুঁটি পুঁতে ভারী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। যদিও হালকা যান নিয়মিতই চলতে দেখা যায়। তখন থেকেই নতুন একটি ব্রিজ করার তাগিদ অনুভব করে বগুড়াবাসী।

সড়ক ও জনপথ বিভাগ বগুড়া কার্যালয় সূত্রে জানা যায়, ফতেহ আলী ব্রিজকে ২০১৮ সালের আগস্ট মাসে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। ২০২১ সালে ব্রিজটি নির্মাণের জন্য একটি প্রস্তাবনা পাঠানো হয়। পরে ২০২২ সালের ৩১ জুলাই বাংলাদেশ সড়ক ও সেতু মন্ত্রণালয় সেতুটির নকশা ও অর্থ বরাদ্দ অনুমোদন করে। ব্রিজটি নির্মাণের জন্য প্রাথমিকভাবে ২২ কোটি টাকার বেশি অনুমোদন করা হয়। ঠিকাদার নির্বাচন করে তাকে কার্যাদেশ দেওয়া হয়েছে।

ব্রিজটি নির্মাণকালে পূর্ব বগুড়ার নাগরিকরা ব্রিজের দক্ষিণ পাশে এসপি ব্রিজ এবং উত্তর পাশে দত্তবাড়ি ব্রিজ দিয়ে যাতায়াত করতে হবে। পাশাপাশি রেল ব্রিজ হয়ে ও নির্মাণাধীন বাঁশের তৈরি ব্রিজ দিয়ে জনসাধারণ পায়ে হেঁটে যাতায়াত করতে পারবে।

বগুড়া সদর-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু বাংলানিউজকে বলেন, রাজধানীর হাতিরঝিলের আঙ্গিকে দৃষ্টিনন্দন এবং আধুনিক স্থাপত্যের ছোঁয়া রয়েছে এ ফতেহ আলী সেতুর নকশায়। এ সেতুটি নির্মাণ হলে শহরের সৌন্দর্য অনেকগুণ বাড়বে।

ব্রিজটি নির্মাণ প্রসঙ্গে সড়ক ও জনপথ বিভাগ বগুড়ার নির্বাহী প্রকৌশলী মো. আসাদুজ্জামান বাংলানিউজকে বলেন, প্রাথমিকভাবে ২২ কোটি টাকা ব্যয় ধরা হলেও এ ব্যয় এখন কমে ১৯ কোটি ৮৩ লাখে নেমেছে। এক বছরের মধ্যে অর্থাৎ আগামী বছরের মে মাসের মধ্যে ব্রিজের নির্মাণ কাজ শেষ হবে বলে নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুন ০১, ২০২৩
কেইউএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad