ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৌলিক অধিকার নিশ্চিতের দাবি দলিতদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, জুন ২, ২০২৩
মৌলিক অধিকার নিশ্চিতের দাবি দলিতদের

ঢাকা: মানবাধিকার ও মৌলিক অধিকারসহ বিভিন্ন দাবিতে সমাবেশ করেছে সমাজের পিছিয়া পড়া ও সুবিধা বঞ্চিত দলিত সম্প্রদায়ের জনগোষ্ঠী।

শুক্রবার (২ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ সমাবেশের আয়োজন করে আওয়াজ ফাউন্ডেশন।

সমাবেশে বক্তারা বলেন, দলিত সম্প্রদায়ের মানুষেরা দেশে পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজ করেন। দেশের পরিষ্কার পরিচ্ছন্নতায় যাদের অবদান অনস্বীকার্য, সেই সম্প্রদায়ই সমাজে সবচেয়ে অবহেলিত-অস্পৃশ্য। তাদের নেই মানুষ হিসাবে বাঁচার অধিকার। দলিত সম্প্রদায় এমন একটি সম্প্রদায়, যারা এখনো সমাজে অবহেলিত, নিপীড়িত, জীবনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। যাদের নেই কোনো স্থায়ী চাকরির নিশ্চয়তা কিংবা সামাজিক সুরক্ষা। নেই সমাজে মর্যাদাশীল মানুষ হিসেবে বাঁচার অধিকার।

তাই দলিত সম্প্রদায়ের জন্য সামাজিক মর্যাদা নিশ্চিত করা, দলিত সম্প্রদায়ের নারীদের নিরাপত্তা নিশ্চত করা, বাসযোগ্য আবাসন ব্যবস্থা, শিক্ষা, চিকিৎসার ব্যবস্থা, চাকরি স্থায়ীকরণ, চাকরির নিরাপত্তা, নারী-পুরুষের সমান বেতন, উৎসব ভাতা, অতিরিক্ত কাজের মজুরি, নারীদের বাল্যবিয়ে প্রতিরোধ, নারীদের যৌন হয়রানি থেকে রক্ষা করা, নারীদের প্রজনন স্বাস্থ্যের সুরক্ষা ও দলিত নারী শ্রমিকদের ৬ মাস মাতৃত্বকালীন ছুটি ও সুবিধা এবং সর্বোপরি, দলিতদের একটি সুরক্ষিত ও বৈষম্যমুক্ত জীবনের দাবি জানান তারা।

পাশাপাশি সরকারি চতুর্থ শ্রেণির কর্মচারীদের বেতন কাঠামো ও সুবিধা মোতাবেক দলিত সম্প্রদায়ের বেতন ভাতা ও সুবিধা যেন প্রদান এবং জাতীয় ন্যূনতম মজুরি বোর্ড গঠনের দাবি জানান তারা।

এ সময় সমাবেশে উপস্থিত ছিলেন আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার, হরিজন সম্প্রদায়ের সভাপতি স্বপন লাল, সাধারণ সম্পাদক বিপ্লব দাস, হরিজন সম্প্রদায়ের মুক্তা রানী, জ্যোতি রানী, বাবুল ও রঞ্জন।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।