ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আচরণবিধি লঙ্ঘন করলে কঠোর ব্যবস্থা: ইসি আহসান হাবিব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জুন ৩, ২০২৩
আচরণবিধি লঙ্ঘন করলে কঠোর ব্যবস্থা: ইসি আহসান হাবিব

কক্সবাজার: কক্সবাজার পৌরসভা নির্বাচনে কোনো প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেলে কঠোরতর ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্কতামূলক নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) বিগ্রেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান।

শনিবার (৩ জুন) বেলা ১২টায় কক্সবাজার পাবলিক লাইব্রেরি ও ইনস্টিটিউটের শহীদ সুভাষ হলে জেলা প্রশাসন ও জেলা নির্বাচন কার্যালয়ের উদ্যোগে আয়োজিত ‘পৌরসভা সাধারণ নির্বাচন-২০২৩’ উপলক্ষ্যে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের উপস্থিতিতে আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের উদ্দেশ্য করে ইসি আহসান হাবিব খান বলেন, নির্বাচন কমিশনের আচরণবিধি সবাই শতভাগ পালন করবেন। যারা পালন করবেন না, তাদের বিরুদ্ধে কঠিন থেকে কঠিনতর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, এখন তো প্রত্যেকের হাতে মোবাইল ফোন, মোবাইল ক্যামেরা ও রেকর্ডার রয়েছে। আপনারা ভিডিও, ছবি ও অডিও রেকর্ডসহ তথ্য-প্রমাণ জমা দেন, আমরা দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব।

সম্প্রতি গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে জনৈক প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থিতা বাতিলের উদাহরণ তুলে ধরে এই নির্বাচন কমিশনার বলেন, যার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া যাবে, তিনি যত প্রভাবশালী প্রার্থী হন না কেনো, নির্বাচন কমিশন ব্যবস্থা নিতে কার্পণ্য করবে না।

আহসান হাবিব খান বলেন, বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার এক বছর ৩ মাস পূর্ণ হয়েছে। এই সময়ে কমিশন ৭০০টির বেশি নির্বাচন সম্পন্ন করেছে। অনুষ্ঠিত এসব নির্বাচন নিয়ে কেউ কোনো প্রশ্ন তুলতে পারেনি। তাই কক্সবাজার পৌরসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে সব ধরনের বিতর্কের ঊর্ধ্বে থেকে।

জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান ও জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুল ইসলাম।

মতামত ব্যক্ত করেন আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী মো. মাহাবুবর রহমান চৌধুরী ও বিদ্রোহী প্রার্থী মাসেদুল হক রাশেদ, স্বতন্ত্র প্রার্থী জগদীশ বড়ুয়াসহ চার জন কাউন্সিলর প্রার্থী।

এসময় তারা একে অপরের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তোলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুন ৩, ২০২৩
এসবি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।