ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইসিসিবিতে জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট ৯-১০ জুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জুন ৬, ২০২৩
আইসিসিবিতে জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট ৯-১০ জুন সংবাদ সম্মেলনে জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট জিয়াউল হক ভূঁইয়াসহ অন্যরা। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: বিশ্বব্যাপী তরুণদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন জেসিআই বাংলাদেশের উদ্যোগে প্রথমবারের মতো হতে যাচ্ছে ‘জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড ২০২৩’। এসপায়ার টু ইনোভেট-এটুআই এর সহযোগিতায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আগামী ৯ ও ১০ জুন অনুষ্ঠিত হবে এ আয়োজন।

মঙ্গলবার (৬ জুন) দুপুরে রাজধানীর আগারগাঁও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আইসিটি ভবনে সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট জিয়াউল হক ভূঁইয়া বলেন, দেশে স্মার্ট বাংলাদেশ শীর্ষক এতো বড় আয়োজন এটাই প্রথম। এবছরই প্রথম জেসিআই ক্রিয়েটিভ ইয়াং এন্টারপ্রেনিউর বা সিওয়াইই অ্যাওয়ার্ড প্রবর্তন করা হচ্ছে। এ সেশনটিতে প্রায় ২৫০ জন তাদের উদ্ভাবনী ব্যবসার আইডিয়া শেয়ার করেন এর মধ্যে থেকে ১৫ জন বিজয়ীর জন্য রয়েছে সাড়ে তিন লাখ টাকা নগদ অর্থ পুরস্কার, তাদের ব্যবসাকে জেসিআই এর বিশ্ব প্ল্যাটফর্মে দেখানোর সুযোগ এবং ভেঞ্চার ক্যাপিটালস্টদের থেকে আরও ফান্ডিং জেনারেশন এর সুযোগ করে দেওয়া হবে।

জেসিআই বাংলাদেশের ডেপুটি ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির বলেন, আমাদের অনুষ্ঠান দুটি ভাগে ভাগ করেছি। এক্সপো ও ইয়ুথদের জন্য একটি অ্যাওয়ার্ডের আয়োজন করেছি। জেসিআই একটি গ্লোবাল সংগঠন। এ অ্যাওয়ার্ড বিশ্বব্যাপী দেওয়া হয়। আমরা এবার বাংলাদেশে প্রথম বারের মতো চালু করলাম। এক্সপো আয়োজনের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক নামী ব্র্যান্ডগুলো তাদের ভবিষ্যৎ স্মার্টসল্যুশন প্রদর্শন করার সুযোগ পাবে। আমাদের দুদিন ব্যাপী অনুষ্ঠানে মোট ১১টি বিশেষ অধিবেশন বা সেশন থাকছে, সেশনগুলোতে দেশ এবং দেশের বাইরের বিশেষজ্ঞ ও বক্তারা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে এসপায়ার টু ইনোভেট এটুআই এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, সরকার স্মার্ট বাংলাদেশ গড়ার চারটি ভিত্তি সফলভাবে বাস্তবায়নে কাজ করছে, এগুলো হচ্ছে- স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সৃষ্টিশীল তরুণদের সংগঠন জেসিআই বাংলাদেশ সহযোগী হিসেবে কাজ করছে।

জেসিআই স্মার্ট বাংলাদেশ সামিট ও এক্সপোর প্রধান লক্ষ্য বিশেষজ্ঞ আলোচনার মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে তুলে ধরা। আমন্ত্রিত অতিথিরা ও প্যানেলিস্টরা তাদের অভিজ্ঞতা, জ্ঞান ও মত বিনিময়ের মাধ্যমে স্মার্ট বাংলাদেশের সম্ভাবনাময় প্রতিটি দিক তুলে ধরবেন। এছাড়া স্মার্ট এক্সপোতে থাকছে দর্শনার্থীদের জন্য চমকপ্রদ নানা প্রযুক্তির প্রদর্শন। ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ কেমন হবে তার ওপর ভিত্তি করে আয়োজন করা হবে ফিউচারিসটিক এক্সপো।

আয়োজকরা জানান, স্মার্ট বাংলাদেশ সামিট, এক্সপো ও সিওয়াইই অ্যাওয়ার্ড-২০২৩ আয়োজনের সহযোগিতায় থাকা এটুআই মূলত মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাস্তবায়নাধীন ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত একটি প্রকল্প যা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আয়োজনে সহযোগিতায় রয়েছে তথ্যপ্রযুক্তি সংগঠন বেসিস, পোশাক শিল্পের সংগঠন বিজিএমইএ, ঢাকা উত্তর সিটি করপোরেশন। এছাড়াও ইভেন্ট পার্টনার হিসেবে রয়েছে আইএসপিএবি, বাক্য এবং ইক্যাব।

আয়োজনের পৃষ্ঠপোষকতা টাইটেল স্পন্সর স্বপ্ন, পাওয়ারড বাই হুয়াছে এবং প্লাটিনাম স্পন্সর বন্ডস্টাইন, টেলিকম পার্টনার গ্রামীণফোন। অন্যান্য পৃষ্ঠপোষকতায় রয়েছে: ইশো, ওয়েজলি, জিও, লিংক-৩, ওয়ালটন, সানাফি কনস্ট্রাকশন, সিনগুলারিটি, মাস্টারকার্ড ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি)।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুন ০৬, ২০২৩
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।