ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আরও সার্বজনীন-দায়িত্বশীল সিটি করপোরেশন প্রত্যাশা নাগরিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জুন ৮, ২০২৩
আরও সার্বজনীন-দায়িত্বশীল সিটি করপোরেশন প্রত্যাশা নাগরিকদের

বরিশাল: সবার জন্য একটি নাগরিক-বান্ধব বরিশাল মহানগরীর লক্ষ্যে ‘নাগরিক প্রত্যাশা’ প্রকাশ করা হয়েছে।

ইউএসএআইডির অর্থায়নে ‘স্ট্রেনদেনিং পলিটিকাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল একটি সংলাপের মাধ্যমে নাগরিকদের এই প্রত্যাশাগুলো তুলে ধরে।

বৃহস্পতিবার (০৮ জুন) সকালে বরিশাল নগরের বান্দরোডস্থ একটি হোটেলের কনফারেন্স রুমে এই প্রত্যাশা প্রকাশ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বরিশাল মহানগরের নাগরিকরা, বিশেষ করে যুব, নারী ও প্রান্তিক জনগণ আরও
সার্বজনীন ও দায়িত্বশীল সিটি করপোরেশন প্রত্যাশা করেন।

নগরীর নিরাপত্তা, নারী, যুব ও শিশু-বান্ধব নগরী, সুবিধাবঞ্চিত এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অন্তর্ভুক্তিমূলক শহর, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত নগরী, টেকসই অবকাঠামো নির্মাণ ও নগর পরিচালনায় দায়বদ্ধতা ও স্বচ্ছতা নিশ্চিত করা বিষয়ে নাগরিক প্রত্যাশাগুলো অনুষ্ঠানে তুলে ধরা হয়।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধান তিন রাজনৈতিক দলের (আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পাটি) সদস্যরাসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা। উপস্থিত ছিলেন তৃতীয় লিঙ্গ, হরিজন সম্প্রদায়, প্রতিবন্ধী প্রভৃতি জনগোষ্ঠীর প্রতিনিধিরা।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি শুভঙ্কর চক্রবর্তী বলেন, এই সংলাপ আয়োজনের মাধ্যমে আমরা নাগরিক প্রত্যাশাগুলোকে তুলে ধরতে চাই। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণ এই আয়োজনকে প্রাণবন্ত করছে।

বরিশাল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য বাংলাদেশের বড় বড় শিল্প উদ্যোক্তাদের বরিশালে ইন্ডাস্ট্রি স্থাপন ও বিনিয়োগে আগ্রহী করে তোলা প্রয়োজন। এছাড়াও জনপ্রতিনিধিদের উচিত তরুণ সমাজের সঙ্গে পরামর্শ ও সমন্বয় করে কাজ করা, তাহলে উন্নয়ন তরান্বিত হবে।

তৃতীয় লিঙ্গের প্রতিনিধি কাজলি বলেন, আমরা সাধারণত বিচ্ছিন্ন দলভুক্ত হয়ে থাকি। এখানে এসে সবার সঙ্গে মিশে খুব ভালো লাগছে। আমরা সবার সঙ্গে মিলে বরিশালের উন্নয়নে থাকতে চাই।

বাংলাদেশ অর্থনীতি সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য অধ্যাপক মো. আখতারুজ্জামান খান বলেন, জনগণকে নিয়ে নির্বাচিত জনপ্রতিনিধিদের মুক্ত আলোচনার ব্যবস্থা করতে হবে। এছাড়াও ৩০টি ওয়ার্ডের নাগরিক সেবাকে বিকেন্দ্রীকরণ করতে হবে।

তিনি আরও বলেন, সিটি করপোরেশনের অভ্যন্তরীণ পরিচালনা ব্যবস্থা শক্তিশালী হলে নাগরিক সেবা আরও উন্নত হবে।

সমাপনী বক্তব্যে শিক্ষাবিদ শাহ সাজেদা বলেন, আজকের অনুষ্ঠানে যা আলোচনা হয়েছে তা একটি গবেষণাপত্রের মতো। আমরা আমাদের চিন্তার প্রকাশ ঘটিয়েছি, এখন এটির বাস্তবায়নের প্রত্যাশা করছি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র আঞ্চলিক ব্যবস্থাপক দিপু হাফিজুর রহমান।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ০৮, ২০২৩
এমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।