ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর পদত্যাগসহ ৩ দফা দাবি প্রতিবন্ধীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জুন ১০, ২০২৩
সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর পদত্যাগসহ ৩ দফা দাবি প্রতিবন্ধীদের

ঢাকা: প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান নিয়ে কটূক্তি করায় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরুর পদত্যাগের দাবি জানিয়েছেন এই জনগোষ্ঠীর সদস্যরা।  

পাশাপাশি সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ৫ শতাংশ কোটা বরাদ্দ ও মাসিক ভাতা ১০ হাজার টাকা প্রদানের দাবি জানিয়েছেন তারা।

শনিবার (১০ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী ব্যক্তি অধিকার পরিষদ আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানায় তারা।  

এ সময় তারা গত ৪ জুন শাহবাগে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসূচিতে পুলিশের হামলা ও প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান বিষয়ে সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর কটূক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, গত রোববার (৪ জুন) ১০ দফা দাবিতে শাহবাগে কর্মসূচি পালন করে প্রতিবন্ধী ব্যক্তিরা। এরপর দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে তার কার্যালয় অভিমুখে যাওয়ার সময় পুলিশ তাতে বাধা দেয় এবং প্রতিবন্ধীদের ওপর হামলা চালায়। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তারা আরও বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা ভিক্ষা নয়, ভাতা চায়। কিন্তু প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারের পক্ষ থেকে যে ভাতা দেওয়া হয় তা ভিক্ষার সমতুল্য। মাত্র ৮৫০ টাকা মাসিক ভাতা দিয়ে একজন সাধারণ মানুষেরই জীবন-যাপন করা কষ্টকর। সেখানে সমাজের পিছিয়ে পড়া প্রতিবন্ধীরা কীভাবে তাদের জীবন নির্বাহ করবে? তাই আমরা মারাত্মক প্রতিবন্ধীদের জন্য ১০ হাজার টাকা, মধ্যম প্রতিবন্ধীদের জন্য ৫ হাজার টাকা এবং লঘু প্রতিবন্ধীদের জন্য ৩ হাজার টাকা ভাতা প্রদানের দাবি জানাই। পাশাপাশি সমাজের পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীর মানুষরা যাতে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারে সেজন্য সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা বরাদ্দের দাবি জানাই।

প্রতিবন্ধী ব্যক্তি অধিকার পরিষদের আহ্বায়ক মো. ইমাম উদ্দিনের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক মো. শোয়েব খান, সহকারী যুগ্ম-আহ্বায়ক জোবায়ের হোসেন, সমন্বয়কারী মো. তারেক রহমান, সদস্য রোমান আহমেদ, রাকিব, বাপ্পী সরকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জুন ১০, ২০২৩
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।