ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিলিয়ন ডলারের টোপ, ক্লিক করলেই আইডি হ্যাক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জুন ১১, ২০২৩
মিলিয়ন ডলারের টোপ, ক্লিক করলেই আইডি হ্যাক গ্রেপ্তার হ্যাকার আশরাফুল প্রত্যয়

ঢাকা: ফেসবুক ম্যাসেঞ্জারে এলো অজানা লিংক, যেখানে লেখা ‘লাখ টাকার জ্যাকপট’ কিংবা ‘মিলিয়ন ডলারের লটারি’ আর সেই লিংক ক্লিক করলেই ধরা। ব্যক্তির ফেসবুক আইডিটাই হ্যাক হয়ে যায়।

পরে র‌্যাব কর্মকর্তা সেজে সেই আইডি উদ্ধারের নামে বিভিন্ন অংকের টাকা হাতিয়ে নেন হ্যাকার।

এমন অভিযোগে আশরাফুল প্রত্যয় নামে এক হ্যাকারকে গ্রেপ্তার করেছে মিরপুর থানা পুলিশ।  

সাভারের বাসস্টেশন এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।  

রোববার (১১ জুন) এসব তথ্য নিশ্চিত করেন মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত  কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

তিনি জানান, গ্রেপ্তার প্রত্যয় সাভার মডেল কলেজের শিক্ষার্থী। তার নাম আশরাফুল প্রত্যয় হলেও অনলাইনে তিনি পরিচিত লুনেটিক প্রত্যয় নামে। তিনি নিজেকে গেমার পরিচয় দেন, মূলত তিনি হ্যাকার। তিনি ফেসবুক ব্যবহারকারীর ম্যাসেঞ্জারে ‘লাখ টাকার জ্যাকপট’,  ‘মিলিয়ন ডলারের লটারি’ ‘বিজ্ঞাপন দিয়ে প্রতিদিন ২০০ ডলার’, ‘গেম খেলে টাকা আয়’ ইত্যাদি লোভনীয় লিংক পাঠান। লোভে পরে কেউ সেগুলো ক্লিক করলেই সেই ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়। পরে র‍্যাব কর্মকর্তা সেজে সেই আইডি উদ্ধারের জন্য ফোন দেন। আইডি উদ্ধারের জন্য জিডি এবং সার্ভিস চার্জসহ অন্যান্য ফি'র নামে বিভিন্ন অংকের টাকা হাতিয়ে নেন তিনি।  

এমন একজন ভুক্তভোগীর কথা জানান এই পুলিশ কর্মকর্তা।

তিনি বলেন, ফাইয়াজ রহমান নামে এক শিক্ষার্থীর ম্যাসেঞ্জারেও এমন একটি লিংক পাঠান প্রত্যয়। সেই লিংকে ক্লিক করার সাথে সাথেই তার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়। পরে আইডি উদ্ধারের জন্য র‍্যাব কর্মকর্তা সেজে তাকে ফোন দেন প্রত্যয়। আইডি উদ্ধারের জন্য ফাইয়াজের কাছে সাড়ে ১৩ হাজার টাকা দাবি করেন তিনি। টাকা না দিলে মামলায় জড়ানোসহ বিভিন্ন হুমকিও দেন তিনি। পরে ফাইয়াজ অভিযোগ করলে সাভারের বাসস্টেশন এলাকা থেকে প্রত্যয়কে গ্রেপ্তার করা হয়।

প্রত্যয়ের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এজেডএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।