ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

হজযাত্রীদের ইমিগ্রেশন বাংলাদেশে করায় সৌদি সরকারকে রাষ্ট্রদূতের ধন্যবাদ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
হজযাত্রীদের ইমিগ্রেশন বাংলাদেশে করায় সৌদি সরকারকে রাষ্ট্রদূতের ধন্যবাদ

ঢাকা: রোড টু মক্কা ইনিশিয়েটিভের অধীনে এ বছর বাংলাদেশি হজযাত্রীদের বিমানে ওঠার আগেই দেশে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করায় সৌদি সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।  

মঙ্গলবার (১৩ জুন) ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) হজ ব্যবস্থাপনা নিয়ে আয়োজিত বিশেষ সভায় এ ধন্যবাদ জানান তিনি।

সভায় সৌদির হজ ও ওমরাবিষয়কমন্ত্রী ড. তৌফিক বিন ফাউযান আল রাবিয়া সভাপতিত্ব করেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, এ বছর বাংলাদেশ থেকে প্রায় এক লাখ ২২ হাজার হজযাত্রী পবিত্র হজে অংশগ্রহণ নেবেন, যাদের সবার ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন হচ্ছে, যা হজযাত্রীদের সৌদি আরবে আগমনকে ঝামেলামুক্ত ও নির্বিঘ্ন করেছে। হজ সংক্রান্ত অটোমেশন ও অনলাইন ব্যবস্থাপনা হজ ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে।  

তিনি বলেন, আমি প্রথম কয়েকটি হজ ফ্লাইটে আসা আমাদের হজযাত্রীদের সঙ্গে কথা বলেছি এবং তারা সবাই এই ব্যবস্থায় তাদের সন্তুষ্টি প্রকাশ করেছেন।

রাষ্ট্রদূত বলেন, প্রতি বছর সুন্দরভাবে হজ আয়োজনের জন্য মুসলিম উম্মাহ  দুই পবিত্র মসজিদের হেফাজতকারী সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও ক্রাউন প্রিন্স প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ। মক্কায় সারা বিশ্বের মুসলিম উম্মাহর বৃহত্তম সমাবেশ পরিচালনা করা একটি বিশাল দায়িত্ব। সৌদি আরব ভিশন ২০৩০ এর অধীনে হজ ও ওমরাহ ব্যবস্থাকে আধুনিকীকরণ করেছে, যা মানুষের হজ ও ওমরাহকে সহজসাধ্য ও আরামদায়ক করে তুলেছে।

সভার শুরুতে সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ২০২৩ সালের হজ ব্যবস্থাপনার ওপর ব্রিফ করেন। রাষ্ট্রদূত পবিত্র হজ ব্যবস্থাপনাকে সফল করতে সৌদি আরবের প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থন জ্ঞাপন করেন ও এর সফলতা কামনা করেন। ও আইসির এ সভায় বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিরা যোগ দেন। সভায় ও আই সির মহাসচিব হিসেন ব্রাহিম তাহা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জুন ১৩, ২০২৩ 
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।