ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

রেলে ঈদযাত্রা: দ্বিতীয় দিনেও পশ্চিমের টিকিটে হাহাকার, পূর্বে অবিক্রিত 

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
রেলে ঈদযাত্রা: দ্বিতীয় দিনেও পশ্চিমের টিকিটে হাহাকার, পূর্বে অবিক্রিত  ফাইল ফটো

ঢাকা: বাংলাদেশ রেলওয়ের ঈদযাত্রার দ্বিতীয় দিনেও পশ্চিমাঞ্চলের টিকিটে নিয়ে হাহাকার দেখা দিয়েছে যাত্রীদের মধ্যে। বিশেষ করে উত্তরবঙ্গের সব রুটের টিকিট প্রথম ১০ মিনিটেই শেষ হয়ে গেছে।

অন্যদিকে একেবারেই ভিন্ন চিত্র দেখা গেছে পূর্বাঞ্চলে রেলওয়ের টিকেটে। গতকালের (বুধবার) প্রায় দেড় হাজার টিকিট এখনও অবিক্রিত রয়েছে ঢাকা থেকে ছেড়ে যাওয়া ১১টি আন্তঃনগর ট্রেনের।

বৃহস্পতিবার (১৫ জুন) সকাল ৮টা থেকে পশ্চিমাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, পশ্চিমাঞ্চল রেলওেয়ের উত্তরবঙ্গের ঢাকা-পঞ্চগড় রুটে চলাচলকারী একতা, দ্রুতযান ও পঞ্চগড় এক্সপ্রেসের টিকেটের চাহিদা সবচেয়ে বেশি।  

এরপরই রয়েছে ঢাকা-কুড়িগ্রাম রুটের কুড়িগ্রাম ও রংপুর এক্সপ্রেস এবং ঢাকা-নীলফামারি রুটের চিলাহাটি ও নীলসাগর এক্সপ্রেসের চাহিদা। এ তিনরুটের টিকেট প্রথম ১০ মিনিটেই শেষ হয়ে গেছে গতকালের মতোই।

আর ঢাকা থেকে লালমনিরহাটে চলাচলকারী একমাত্র আন্তঃনগর ট্রেন লালমনি এক্সপ্রেস হওয়ায় এ রুটের টিকেটও দ্রুততম সময়ে শেষ হয়ে গেছে বরাবরের মতো।

অপরদিকে ঢাকা থেকে রাজশাহীতে চলাচলকারী চার আন্তঃনগর-পদ্মা, সিল্কসিটি, বনলতা ও রাজশাহী এক্সপ্রেসের টিকিট বিক্রি হতে সময় লেগেছে ৩০ মিনিটের মতো।

আর যশোর ও খুলনা অঞ্চলের তিন আন্তঃনগর ট্রেন-বেনাপোল, সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেসের টিকেট বিক্রি হতে সময় লাগে এক ঘণ্টা।

আরিফুর রহমান নামে এক যাত্রী বলেন, এক ঘণ্টা বসে থেকে ২টা টিকিট কাটতে পারিনি, ৮ টা ২ মিনিটের মধ্যে সব টিকিট শেষ! 

শামীম বাদশা নামের আরেক যাত্রী বলেন, টিকিট ছাড়ার আধঘণ্টা আগে ঢুকে বসেছিলাম কিন্তু ৩ ট্রেন মিলেও সিট পাইনি, টিকিট নেই।

তবে আবুল হাসান নামে এক যাত্রী বলেন, অনেকে টিকিট কাটতে পারে না নিয়ম জানে না বলে ব্যর্থ। আমি ৮টার সময় দুইটি টিকিট কাটতে পেরেছি।

তবে বেলা বারোটায় বিক্রি শুরু হওয়া পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকেট আজও বুধবারের মতো তুলনামূলক ধীরগতিতে বিক্রি হচ্ছে।  

পূর্বাঞ্চল রেলওেয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ রুট ঢাকা-চট্টগ্রামে চলে ৬টি আন্তঃনগর আর ঢাকা-সিলেট রুটে চলে ৪টি আন্তঃনগর ট্রেন।

ঢাকা-চট্টগ্রাম রুটের ছয় আন্তঃনগর- সোনার বাংলা, সূবর্ণ, মহানগর, মহানগর প্রভাতী, চট্টলা ও তূর্ণা এক্সপ্রেসে খুবই ধীরগতিতে টিকেট বিক্রি হচ্ছে।  

দুপুর ১২ টা ৩০ মিনিটে এই ছয় ট্রেনের গতকালেরই (বুধবার) প্রায় ৭০০ অগ্রিম টিকিট অবিক্রিত রয়েছে।  

আর আজকের (বৃহস্পতিবার) টিকিটও বিক্রি হচ্ছে খুবই ধীরগতিতে।

অন্যদিকে ঢাকা-সিলেট রুটে চলাচলকারী চার আন্তঃনগর ট্রেন- কালনী, পারাবত, জয়ন্তিকা, উপবন এক্সপ্রেসের গতকালের (বুধবার) টিকেট এখনও পাওয়া যাচ্ছে।  

এ রুটে দুপুর ১২টা ৩০ মিনিটেও পর্যন্ত খালি ছিল প্রায় ৩০০ টির মতো টিকিট।  

আর ঢাকা থেকে নোয়াখালী রুটে চলাচলকারী একমাত্র আন্তঃনগর ট্রেন উপকূল এক্সপ্রেসের গতকালের (বুধবার) প্রায় ৩০০ অগ্রিম টিকিট এখনও অবিক্রিত রয়েছে।

তবে পূর্বাঞ্চলের আরেক রুট ঢাকা-জামালপুরে চলাচলকারী পাঁচ আন্তঃনগর ট্রেনের ( ব্রহ্মপুত্র, যমুনা, অগ্নিবীণা, তিস্তা ও জামালপুর এক্সপ্রেস) গতকালের সব টিকিট বিক্রি হয়ে গেছে।  

আর আজকের (বৃহস্পতিবার) টিকিটও প্রথম ২০ মিনিটে শেষ হয়ে গেছে।

প্রথম ২০ মিনিটের মধ্যে বিক্রি হয়ে গেছে ঢাকা থেকে নেত্রকোনা-মোহনগঞ্জ রুটে চলাচলকারী কারী হাওর ও মোহনগঞ্জ এক্সপ্রেসের সব টিকিট।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।