ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদযাত্রার ফিরতি পথে নজরদারির অভাবে দুর্ঘটনা বেশি: কাদের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
ঈদযাত্রার ফিরতি পথে নজরদারির অভাবে দুর্ঘটনা বেশি: কাদের ফাইল ফটো

ঢাকা: ঈদের আগে দুর্ঘটনা কম হলেও ঈদের পর ফিরতি যাত্রায় দুর্ঘটনা বেশি। কারণ ঈদের ফিরতি যাত্রায় আমাদের নজর কম থাকে৷ এটিতে আমাদের এখন থেকে নজর রাখা দরকার বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

 

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সভা কক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।  

গত ঈদের কথা স্মরণ করিয়ে মন্ত্রী বলেন, গত রমজানে স্মরণাতীত কালের একটি ভালো ঈদযাত্রা আমরা দেখেছি। সবাই প্রশংসা করেছে। এখানে একটি সমন্বয় কাজ করেছিল। রমজানের ঈদের চেয়ে কুরবানির ঈদ অনেক চ্যালেঞ্জিং৷ এখানে অনেকগুলো বিষয় অন্তরায় হয়ে যায়৷ এগুলো অতিক্রম করা এত সহজ না। এখানে এফোর্ড আমাদের বেশি দিতে হবে।

হাইওয়ে পুলিশের জনবল তাদের প্রয়োজনের তুলনায় কম বলে জানান কাদের। এক্ষেত্রে জেলা পুলিশ দায়িত্ব পালন করছে বলেও জানান তিনি।

কাদের বলেন, কুরবানির ঈদের জন্য আমাদের বিশেষ নজর দিতে হবে আমাদের একটি গলার কাঁটা আছে, বিআরটি। বৃষ্টি হলে কাদা। এ বছরই আমরা প্রজেক্টটা শেষ করার জন্য কাজ এগিয়ে এনেছি।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, রমজানে বৃষ্টির বিড়ম্বনা ছিল না। এবার সেটি আছে। ধীর গতির পশুবাহীগাড়ি, এটি সমস্যার সৃষ্টি করবেই। ফিটনেসবিহীন পশুবাহী গাড়ি।  

মোটরসাইকেলের উপদ্রব এবং দুর্ঘটনায় দুটোই বেশি বলে জানিয়েছেন সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঈদ যাত্রায় মোটরসাইকেলের দিকে নজর রাখতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন তিনি।  

ওবায়দুল কাদের বলেন, মোটরসাইকেলের উপদ্রবটা বেশি। মোটরসাইকেলে বেশির ভাগ দুর্ঘটনা হয়। বিষয়টি দেখতে হবে। সিগন্যালে যদি এক ঝাঁক মোটরসাইকেল দেখেন, দেখবেন হেলমেট আছে। আবার যদি এক ঝাঁক দেখেন, হেলমেট নেই। তাহলে বুঝবেন, এরা পলিটিক্স করে।

তিনি বলেন, পুলিশের যারা আছেন, তাদের অনুরোধ করব, আমি পার্টির সেক্রেটারি আমি রঙ সাইড দিয়ে যাচ্ছি? রঙ সাইড দিয়ে যাওয়ার ক্ষেত্রে কোনো আপস করবেন না।

সবাই মিলে সম্মিলিত প্রয়াসের মাধ্যমে দুর্ঘটনা কমানো সম্ভব জানিয়ে মন্ত্রী মোটরসাইকেলের প্রতি নজর দিতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেন৷

সভায় হাইওয়ে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, মে মাসে ২৫ হাজার মামলা হয়েছে। সবচেয়ে বেশি মামলা হয়েছে ফিটনেস না থাকার কারণে। যা ঈদেও অব্যাহত থাকবে।  

সভায় অন্যদের মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লাহ নুরী, ঢাকা সড়ক পরিবহন সমিতির সভাপতি মশিউর রহমান রাঙা, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ, নিরাপদ সড়ক চাই সংগঠনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, বিআরটিএ'র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

এছাড়া ট্রাফিক পুলিশ, হাইওয়ে পুলিশ, সড়ক ও জনপদ কর্তৃপক্ষ, বিআরটিসি, সেতুবিভাগসহ বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। একই সঙ্গে বিভিন্ন জেলার জেলা প্রশাসকরা ভার্চুয়াল মাধ্যমে এ সভায় যুক্ত হন।

বাংলাদেশ সময়: ১৪৫৯, জুন ১৫, ২০২৩
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।