ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

হোস্টেল নির্মাণসহ ৪ দাবি বেকারদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
হোস্টেল নির্মাণসহ ৪ দাবি বেকারদের

ঢাকা: বেকারদের জন্য ঢাকাসহ দেশের প্রত্যেক বিভাগ ও জেলা শহরে পর্যাপ্ত হোস্টেল নির্মাণসহ ৪ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ বেকার সম্প্রদায়। শুক্রবার (১৬ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানান সংগঠনটির নেতারা।

তাদের দাবিগুলো হলো- ঢাকাসহ দেশের প্রত্যেক বিভাগ ও জেলা শহরে পর্যাপ্ত বেকার হোস্টেল নির্মাণসহ প্রত্যেক বেকারকে ভাতা দেওয়া; সব চাকরির ও বিশ্ববিদ্যালয়ের আবেদন ফি বাতিল করা; ৩য় এবং ৪র্থ শ্রেণির চাকরিতে (১১-২০ মোড) পিএসসির আদলে জাতীয় নিয়োগ বোর্ড গঠন করে নিয়োগ দেওয়া; বেকারদেরকে উদ্যোক্তা তৈরিতে সহজ শর্তে ঋণ দেওয়া এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা যৌক্তিকতার ভিত্তিতে বাড়ানো।

মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকাসহ প্রত্যেক বিভাগ ও জেলা শহরে বেকাদের সবচেয়ে বড় সমস্যা হলো আবাসন সমস্যা। বেকার বা ব্যাচেলরদের বাড়িওয়ালারা বাসা ভাড়া দিতে চায় না। আর দিলেও হাজারো শর্ত জুড়ে দেয় এবং বাসা ভাড়া কয়েকগুণ বেশি দিতে হয়। বিশ্বের প্রায় প্রত্যেক দেশে বেকারদের জন্য আলাদা হোস্টেল রয়েছে। বর্তমানে সময়ের প্রয়োজনে বাংলাদেশেও বেকার হোস্টেলের কোনো বিকল্প নেই।

তারা আরও বলেন, বেকারদের জন্য বিশ্বের প্রত্যেক দেশে বিশেষ সুযোগ সুবিধা থাকলেও কেবল বাংলাদেশে নেই। দেশে যদি বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, প্রতিবন্ধী ভাতা, বৈশাখী ভাতা ইত্যাদি চালু থাকতে পারে তাহলে বেকার ভাতা কেন নয়। তাই উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও বেকার ভাতা চালু করতে হবে।

তারা আরও বলেন, বিশ্বের বেশিরভাগ দেশে চাকরিতে আবেদনের জন্য কোনো ফি নেওয়া হয় না। সেখানে বাংলাদেশ যেন আবেদন ফি নেওয়ার প্রতিযোগিতায় নেমেছে। বাংলাদেশ ব্যাংক যদি আবেদন ফি ছাড়া পরীক্ষা নিতে পারে তাহলে অন্য ব্যাংক, মন্ত্রণালয়ে বা দপ্তরে কেন ফি নিতে হবে? যেহেতু নিজেদের প্রয়োজনে তারা নিয়োগ দিবে সুতরাং পরীক্ষার ব্যয় তাদেরকেই বহন করতে হবে।

বাংলাদেশ বেকার সম্প্রদায়ের সভাপতি আল কাওছার মিয়াজীর সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সাইফুল আলম সরকার, সদস্য মো. আসাদ আলী খান, মো. কামরুল ইসলাম, মো. সাইদুল ইসলাম, মো. মিজানুর রহমান, মো. সাদেকুল ইসলাম, বঙ্কিম চন্দ্র সরকার, অহিদুল ইসলাম ফয়সাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।