ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

১৪ বছরের সাজাপ্রাপ্ত জালটাকা তৈরির এক হোতা আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
১৪ বছরের সাজাপ্রাপ্ত জালটাকা তৈরির এক হোতা আটক

ঢাকা: জাল টাকা তৈরির একটি চক্রের মূলহোতা ও ১৪ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি মো. হানিফ গাজীকে (৫০) আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। রোববার (১৭ জুন) রাতে ঢাকার কেরানীগঞ্জ থানাধীন কালীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম জানান, গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত সাজাপ্রাপ্ত পলাতক আসামি হানিফ গাজী একটি জাল টাকা তৈরি চক্রের মূলহোতা। ২০১৬ সালে বিপুল পরিমাণ জাল টাকাসহ তিনি আটক হন। এ ঘটনায় তার বিরুদ্ধে বরগুনা জেলার আমতলী থানায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়। সেই মামলায় হানিফ তিন মাস জেল হাজতে থাকার পর জামিনে মুক্তি পেয়ে আত্মগোপনে যান।

তিনি জানান, এদিকে মামলাটির বিচারিক কার্যক্রম শেষে আদালত হানিফ গাজীকে ১৪ বছর কারাদণ্ডের রায় দিয়ে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করেন। এরপর থেকে হানিফ দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে ছিলেন। গোয়েন্দা নজরদারির ধারাবাহিকতায় তাকে কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও জানান, হানিফ জাল টাকা চক্রের মূলহোতা। জাল টাকার নোট তৈরি করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কম মূল্যে সরবরাহ করতো। গ্রেপ্তার এড়াতে বিভিন্ন স্থানে মৌসুমি ফলের ব্যবসার পাশাপাশি জাল টাকার নোট সরবরাহ ও বিক্রি করত।

মো. হানিফ গাজীর নামে দেশের বিভিন্ন থানায় বিশেষ ক্ষমতা আইনে এবং প্রতারণার একাধিক মামলা রয়েছে। তাকে বরগুনার আমতলী থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান এই র‌্যাব কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
পিএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।