ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকা মেডিকেলে আধুনিকতার ছোঁয়া, অনলাইনে টিকিটসহ আরও নতুনত্ব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
ঢাকা মেডিকেলে আধুনিকতার ছোঁয়া, অনলাইনে টিকিটসহ আরও নতুনত্ব

ঢাকা: বাংলাদেশে মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের আস্থার প্রতীক হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। এ হাসপাতালে এবার নতুন করে যুক্ত হচ্ছেন অনলাইনে টিকেট, গর্ভবতী মায়েদের জন্য আইসিইউ, পেডিয়াট্রিক আইসিইউসহ আরও কিছু ওয়ার্ড উদ্বোধনের অপেক্ষায় আছে।

নতুনভাবে সংযুক্ত করা হচ্ছে এ বিভাগগুলোকে।  

সোমবার (১৯ জুন) হাসপাতাল কর্তৃপক্ষ আশা করছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নতুন এ বিভাগ গুলো উদ্বোধন করবেন।

রোববার (১৮ জুন) রাতে ঢাকা মেডিকেল হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জানান, বাংলাদেশে সরকারি অথবা বেসরকারি কোনো হাসপাতালে অবস্টেট্রিক আইসিইউ ও পেডিয়াট্রিক আইসিইউ আলাদাভাবে কোথাও নেই। ঢাকা মেডিকেলে হাসপাতালে এটা সম্ভব হয়েছে স্বাস্থ্যমন্ত্রীর উদ্যোগে।

তিনি আরও জানান, অবস্টেট্রিক আইসিইউ হচ্ছে, গর্ভকালীন সময় দেখা যায় মায়েরা নানা কারণে অসুস্থ হয়ে ক্রিটিক্যাল পর্যায়ে চলে যায়। তখন তাদের আইসিইউর প্রয়োজন হয়। এর জন্যই এই আইসিইউ তৈরি করা হয়েছে। এছাড়া পেডিয়াট্রিক শিশুরা অনেক সময় ক্রিটিক্যাল পর্যায়ে চলে যায় তখন তাদের আলাদাভাবে আইসিইউ প্রয়োজন হয়। এজন্যই পেডিয়াট্রিক আইসিইউ। ৫০ শয্যার আইসোলেশন ওয়ার্ড ঢামেক বার্ন ইউনিটের পিছনে এটা তৈরি করা হয়েছে। আপাতত সেখানে নিউরোসার্জারি রোগীদের চিকিৎসা দেওয়া হবে। কারণ একটি নির্দিষ্ট বিভাগে নিউরোসার্জারি রোগীদের প্রচুর চাপ থাকে।

হাসপাতালের বেশিরভাগ ক্ষেত্রে বহিঃ বিভাগে দেখা যায়, রোগীদের প্রচণ্ড চাপের কারণে টিকিট কাউন্টারের লাইন লেগে যায়। সেই লাইনে থেকে পরিত্রাণ পাওয়ার জন্য অনলাইনে টিকেটিং চালু করা হচ্ছে।

রোগীরা সরাসরি অনলাইন থেকে টিকিট সংগ্রহ করে চিকিৎসকদের কাছে গিয়ে সরাসরি চিকিৎসা নিতে পারবে।

হাসপাতালের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের মধ্যে রয়েছে নতুন করে তৈরি করা,


(১) ১০ শয্যার অবস্টেট্রিক আইসিইউ

(২) ১০ শয্যার পেডিয়াট্রিক আইসিইউ

(৩) ১৫ শয্যার মেডিসিন আইসিইউ

(৪) ৫০ শয্যার আইসোলেশন ওয়ার্ড

(৫) ২০০ আসনের ট্রেনিং সেন্টার

এছাড়া এইচআইভি এইডস রোগী ও ট্রান্সজেন্ডারদের নবনির্মিত বহির্বিভাগের পাশাপাশি অনলাইন টিকেটিং চালু।

বাংলাদেশ সময়: ২২৩৬ ঘণ্টা, জুন ১৮, ২০২৩

এজেডএস/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।