ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতুর ঋণের আরও দুই কিস্তি পরিশোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
পদ্মা সেতুর ঋণের আরও দুই কিস্তি পরিশোধ

ঢাকা: নিজস্ব অর্থায়নে দেশের সর্ববৃহৎ অবকাঠামো পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের জন্যে নেওয়া ঋণের আরও দুই কিস্তি পরিশোধ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

জানা গেছে, অর্থ বিভাগের কাছ থেকে পদ্মা সেতুর ঋণের তৃতীয় ও চতুর্থ কিস্তি পরিশোধ করা হয়েছে।

কিস্তির অর্থের পরিমাণ ৩১৬ কোটি দুই লাখ ৬৯ হাজার ৯৩ টাকা।

সোমবার (১৯ জুন) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পদ্মা সেতু নির্মাণে সরকারি ঋণ পরিশোধের এ দুই কিস্তির চেক তুলে দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এসব তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। কিস্তি পরিশোধের সময় মন্ত্রীপরিষদ সচিব, গণভবন, সেতু কর্তৃপক্ষ ও অর্থ বিভাগের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতুর মোট ব্যয় ৩২ হাজার ৬০৫ দশমিক ৫২ কোটি টাকা। পুরো অর্থ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ। ২০২২ সালের ২৬ জুলাই অর্থ বিভাগের সঙ্গে সংশোধিত ঋণ চুক্তি করে সেতু কর্তৃপক্ষ। ঋণ চুক্তি অনুযায়ী এক শতাংশ সুদসহ ৩৫ বছরে ঋণের টাকা ফেরত দেবে এ কর্তৃপক্ষ। ঋণ পরিশোধের শিডিউল অনুযায়ী প্রতি অর্থবছরে চারটি কিস্তি করে সর্বমোট ১৪০টি কিস্তিতে সুদ-আসলে পরিশোধ করা হবে।

এর আগে চলতি বছর এপ্রিল পদ্মা সেতু নির্মাণ ব্যয়ের প্রথম দুটি কিস্তি পরিশোধ করে সরকার। গণভবনে সরকারপ্রধান শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে দুই কিস্তির ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৪৯ টাকার চেক তুলে দেন ওবায়দুল কাদের।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ১৯ জুন, ২০২৩
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।