ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পুলিশ সদর দপ্তর-সিআইডি এপিএ চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জুন ২০, ২০২৩
পুলিশ সদর দপ্তর-সিআইডি এপিএ চুক্তি

ঢাকা: সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করা এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে পুলিশ সদর দপ্তর ও সিআইডির মধ্যে বার্ষিক (২০২৩-২০২৪) কর্ম সম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) পুলিশ সদর দপ্তরে সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় এ চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিটি স্বাক্ষর করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এবং সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

সিআইডি জানায়, নতুন বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিতে তাদের কার্যক্রমকে আরও গতিশীল করতে ২০২৩-২০২৪ অর্থবছরে সম্ভ্যাব্য প্রধান অর্জনগুলোর লক্ষ্যমাত্রা হিসেবে অর্গানাইজড ক্রাইম ও সাইবার ক্রাইমকে আধুনিকায়নের জন্য এবং ফাইন্যান্সিয়াল ক্রাইমের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করতে বিভিন্ন প্রকল্প এবং প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স এবং ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউনিটের দক্ষতা বাড়লে দেশে অর্থ বাজার ও পুঁজিবাজারে হোয়াইট কলার ক্রিমিনালদের অপরাধ নিয়ন্ত্রণে থাকবে এবং তাদের আইনের আওতায় আনতে সিআইডি সক্ষম হবে।

এছাড়া আধুনিক যন্ত্রপাতি ও সফটওয়্যার ক্রয়, গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণের জন্য রেকর্ড রুম ও আর্কাইভ শাখার আধুনিকায়ন এবং তথ্য প্রযুক্তি নির্ভর, বিজ্ঞান ভিত্তিক, বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের বিচারের আওতায় আনা ও সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠার পরিকল্পনা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, জুন ২০, ২০২৩
পিএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।