ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রস্তুতি সভা ২৫-২৬ জুন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রস্তুতি সভা ২৫-২৬ জুন

ঢাকা: আগামী ২৫-২৬ জুন ঢাকায় অনুষ্ঠিত হবে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মন্ত্রী পর্যায়ের প্রস্তুতি সভা। এতে ৪৫টি দেশের ১০০ জনেরও বেশি প্রতিনিধি যোগ দেবেন।

বাংলাদেশ, কানাডা ও উরুগুয়ে এই সভার সহ-আয়োজক। চলতি বছরের ডিসেম্বরে মন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে ঘানায়।  

প্রস্তুতিমূলক সভায় শান্তিরক্ষায় নারীদের অংশগ্রহণে বাধা এবং প্রতিবন্ধকতা, শান্তিরক্ষায় লিঙ্গ সমতার জন্য সক্ষম পরিবেশ তৈরি করা; শান্তিরক্ষায় আচরণ এবং শৃঙ্খলার জন্য জবাবদিহি জোরদারে কার্যকর অংশীদারত্ব এবং বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলা, প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হবে।

প্রস্তুতি সভায় যোগ দিতে জাতিসংঘের ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজি, পলিসি অ্যান্ড কমপ্লায়েন্স বিষয়ক  আন্ডার সেক্রেটারি জেনারেল  ক্যাথরিন পোলার্ড শুক্রবার  (২৩ জুন) ঢাকায়  এসেছেন। বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (ইউএন) এবং বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব অপারেশন্স তাকে উষ্ণ অভ্যর্থনা জানান।  

এ ছাড়া এই সম্মেলনে যোগ দিতে আগামীকাল ঢাকায় আসছেন জাতিসংঘের  ফর পিস অপারেশন্সবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকক্স। তারা দুজনে প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল মিস পোলার্ড ঢাকা সফরের সময় ২৫-২৬  জুন হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের দুই দিনের প্রস্তুতি সভায় যোগ দেবেন।

মিস পোলার্ড অতিথি বক্তা হিসেবে সম্মেলনের কয়েকটি সেশনে বক্তব্য রাখবেন। সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি অন্যান্য প্রতিনিধিদের সাথে গাজীপুরের বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) সাইট পরিদর্শনে যোগ দেবেন।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জুন ২৩, ২০২৩ 
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।