ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

মুসলিম উম্মার শান্তি কামনা করে বরিশালে ঈদের জামাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
মুসলিম উম্মার শান্তি কামনা করে বরিশালে ঈদের জামাত

বরিশাল: দেশ ও জাতির অগ্রগতি এবং মুসলিম উম্মার শান্তি কামনা, দোয়া মোনাজাতের মধ্য দিয়ে বরিশালের কেন্দ্রীয় ঈদগাহ ও মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ মে) সকাল ৭টায় বরিশাল নগরীর বান্দরোডস্থ হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ্ ময়দানে ঈদুল আজাহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন- পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব) জাহিদ ফারুক শামীম-এমপি, বর্তমান সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, তার চাচা ও নবনির্বাচিত সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত, বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও সুশীল সমাজের নেতারা।

নামাজ শেষে খুতবা পাঠ ও এরপরে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে হিংসা-বিদ্বেশ, হানাহানি বন্ধ হয়ে বিশ্বে শান্তি স্থাপনসহ মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি কামনায় আল্লাহর দরবারে ফরিয়াদ কামনা করা হয়।

নামাজ শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্যে পানিসম্পদ বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বরিশালবাসীকে ঈদের শুভেচ্ছা ও ছালাম। আসুন আমরা এ দেশকে সমৃদ্ধশালীর পথে এগিয়ে নিয়ে যাই ও সকলে মিলে কাজ করি, জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করি। কোরবানি শেষে আমরা নিজ উদ্যোগে যার যার স্থান পরিষ্কার রাখি, যাতে এই বরিশাল সুন্দর থাকে। সবাইকে ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক।

বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ তার বক্তব্যে বলেন, মেয়র হিসেবে  আপনাদের সামনে শেষবারের মতো ঈদের জামাতে বক্তব্য রাখছি। এ নিয়ে ৫টি ঈদ কাটালাম। আজ আমরা সবাই সবার জন্য দোয়া করবো, দোয়া করবো প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য, দোয়া করবো আমাদের রাজনৈতিক অভিভাবক আবুল হাসানাত আব্দুল্লাহর জন্য। শুভেচ্ছা আগেও জানিয়েছি, আবারও জানাই নব-নির্বাচিত মেয়র আমার চাচাসহ উপস্থিত সবাইকে।  

তিনি আরও বলেন- আমার কর্মকাণ্ডে মাধ্যমে কোনো ভুল হয়ে থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন, আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। এখানে আমার কোনো ব্যক্তিগত স্বার্থ ছিল না, আমার স্বার্থ বলতেই বরিশালবাসীর স্বার্থ ছিল। আমি আছি, ছিলাম, থাকবো, যতদিন বেঁচে থাকবো আমি বরিশালের মানুষের পাশে থাকবো, সেবা করবো। এজন্য মেয়র থাকতে হবে এমন কথা নেই।

মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, এই ঈদে মনের ভেতর যে কালিমা আছে, তা ধুয়ে-মুছে আমরা যেন নতুন করে সবাই এগোতে পারি। জাতির জনকের সোনার বাংলা, জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য আমরা যেন সবাই এক সঙ্গে কাজ করতে পারি।

বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, আজ আমরা একে অপরের জন্য দোয়া করবো, আমরা একে অপরকে মাফ করে দিবো, অন্তরের ভেতরের কালিমাকে কোরবানি করবো এবং নিজেদের নতুন পথ চলা শুরু করবো।

এর আগে শুরুতে নবনির্বাচিত সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত তার বক্তব্যে বলেন, বরিশালবাসী আমাকে যে সম্মান দিয়েছে সে জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। বরিশালবাসী আমাকে যে দায়িত্ব দিয়েছে তা সঠিকভাবে যেন আমি পালন করতে পারি সেজন্য আল্লাহর কাছে দোয়া চাচ্ছি। আল্লাহ আমাকে কাজ করার তৌফিক দান করুন।

বরিশালবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে তিনি আরও বলেন, আমাকে মনোনয়ন দেয়ায় জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি সর্বস্তরের মানুষের সহযোগিতা ও দোয়া চাই, আপনারা যে দায়িত্ব আমাকে দিয়েছেন তা পালনে যেন আমি কামিয়াব হতে পারি। আমরা যেন একটি সুন্দর আধুনিক শহর গড়তে পারি।

এদিকে বরিশাল সদর উপজেলার চরমোনাই দরবার শরিফে সকাল ৮টায়, উজিরপু‌রের গুঠিয়া বায়তুল আমান জামে মসজিদ ও নেছারাবাদ দরবার শরীফে সকাল ৮টায় ঈদের বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া গোটা জেলায় জুড়ে প্রায় সাড়ে ৫ হাজার মসজিদে সকাল ৭টা থেকে সকাল সাড়ে ৯টায় পর্যন্ত জেলার অধিকাংশ মসজিদে জামাত অনুষ্ঠিত হয়েছে। কয়েকটি মসজিদে সর্বোচ্চ ২টি ও তিনটি করে জামাত হয়েছে।

নামাজ আদায় শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে শুভেচ্ছা বিনিময় করেন মুসল্লিরা। পরে পশু কোরবানিতে ব্যস্ত হয়ে পড়ে নগরবাসী।

উল্লেখ্য, পশু কোরবানির বর্জ্য অপসারণে ২০০ পরিচ্ছন্নতা কর্মী দুপুর ২টা থেকে মাঠে নামবেন বলে জানিয়েছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
এমএস/এসএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।