ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

রংপুরে পল্লী উন্নয়ন একাডেমি করতে সংসদে বিল পাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
রংপুরে পল্লী উন্নয়ন একাডেমি করতে সংসদে বিল পাস

ঢাকা: রংপুরে পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠা করতে একটি নতুন বিল জাতীয় সংসদে পাস করা হয়েছে। ‘শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি, রংপুর বিল–২০২৩’ নামে এটি জাতীয় সংসদে পাস হয়।

বৃহস্পতিবার (৬ জুলাই) জাতীয় সংসদের অধিবেশনে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর পাশাপাশি সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

বিলে বলা হয়েছে, এই একাডেমির প্রধান কার্যালয় হবে রংপুর জেলার তারাগঞ্জ উপজেলায়। একাডেমির পরিচালনা ও প্রশাসনের দায়িত্ব একটি বোর্ডের ওপর ন্যস্ত থাকবে। এই বোর্ডের চেয়ারম্যান হবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী কিংবা প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী।  

এই একাডেমি পল্লী উন্নয়ন সংক্রান্ত বিষয়ে ডিপ্লোমা, পোস্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্স প্রবর্তন করতে পারবে। একাডেমির একজন মহাপরিচালক থাকবেন। তিনি সরকারের অন্যূন যুগ্মসচিবদের মধ্য থেকে নিযুক্ত হবেন কিংবা সরকার নির্ধারিত মেয়াদ ও শর্তে যেকোনো ব্যক্তিকে নিযুক্ত করতে পারবেন। এসব কোর্স প্রবর্তনের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যায়লয় বা শিক্ষা বোর্ডের অধিভুক্তসহ ওই বিশ্ববিদ্যালয় বা শিক্ষা বোর্ডের নির্ধারিত মান অনুসরণ করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।