ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বেশি দামে মণ্ডা বিক্রির দায়ে দেড় লাখ টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
বেশি দামে মণ্ডা বিক্রির দায়ে দেড় লাখ টাকা জরিমানা

ময়মনসিংহ: ময়মনসিংহের মুক্তাগাছার ঐতিহ্যবাহী একটি মণ্ডার দোকানে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে উৎপাদন খরচের তুলনায় অতিরিক্ত দামে মণ্ডা বিক্রি, অপরিচ্ছন্ন পরিবেশে মণ্ডা তৈরি ও বিক্রির রসিদ না দেওয়াসহ নানা অসঙ্গিত ধরা পড়ে।

   

এসময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ও ৪৫ ধারায় গোপাল পালের প্রসিদ্ধ এ মণ্ডার দোকানকে দেড় লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।  

বৃহস্পতিবার (৬ জুলাই) বিকেলে উপজেলার পৌর এলাকায় এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একেএম লুৎফর রহমান।  

রাত ৯টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম লুৎফর রহমান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, মুক্তাগাছার মণ্ডা বানানোর খরচের তুলনায় বেশি দামে বিক্রি করা হচ্ছে। যা ভোক্তা অধিকার আইনের পরিপন্থি। এ অবস্থায় জেলা কৃষি বিপণন কর্মকর্তাকে মণ্ডার মূল্য নির্ধারণের দায়িত্ব দেওয়া হয়েছে। সেই সঙ্গে ভ্যাট ফাঁকির বিষয়টিও জেলা কাস্টম কর্মকর্তাকে জানানো হয়েছে। আশা করছি, তারা এ বিষয় পদক্ষেপ নেবেন।

একই অভিযানে পৌর এলাকার কেক পয়েন্ট নামক একটি দোকানকে ভোক্তা অধিকার আইনের পরিপন্থি কর্মকাণ্ডের দায়ে দুই হাজার টাকা এবং রাজেশ্বরী মিষ্টির দোকানকে এক হাজার টাকা জরিমানা করা হয়।    

সেই সঙ্গে ফ্রিজিং করা পচা মাংস বিক্রির দায়ে স্থানীয় দরিচার আনি বাজারের আরিফ মাংস বিতানকে তিন হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।  

এছাড়া মরিচের দাম বেশি রাখায় এবং কেনার ভাউচার না থাকায় এ বাজারের তিন সবজি বিক্রেতাকে মোট তিন হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।  

এ অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ কর্মকর্তা মো. আব্দুস সালাম, জেলা কৃষি বিপণন কর্মকর্তা মো. জিল্লুল বারী ও মুক্তাগাছা থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৮১৬ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।