ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

জীবনে কখনও ভাত খাননি সৈয়দপুরের এই যুবক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
জীবনে কখনও ভাত খাননি সৈয়দপুরের এই যুবক

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে রাজু ইসলাম (৩৭) নামের এক ব্যক্তি জন্মের পর কখনও ভাত খাননি। এমনকি ভাতের ‘গন্ধ’ সহ্য করতে পারেন না বলে জানিয়েছেন তিনি।

 

তিনি জানিয়েছেন, কেউ ভাত খাওয়ার সময় পাশ দিয়ে তিনি যান না। কোনো অনুষ্ঠানে দাওয়াত পেলে আগেই জানিয়ে দেন, তার জন্য যেন বিকল্প খাবারের ব্যবস্থা রাখা হয়।

রাজু ইসলাম থাকেন সৈয়দপুর শহরের ঢেলাপীর উত্তরা আবাসনের পশ্চিমপাড়ার ২২/৭ নম্বর বাড়িতে। তার বাবার নাম মমতাজ ইসলাম। তিনি পেশায় একজন দিনমজুর। চার ভাইবোনের মধ্যে রাজু সবার বড়। তার ১০ বছর বয়সী একটি সন্তান রয়েছে।

রাজুর বাবা মমতাজ ইসলাম বলেন, জন্মের পর ছয় মাস পর্যন্ত রাজু তার মায়ের দুধ পান করেছে। নিয়ম অনুযায়ী ছয় মাস পর তাকে বাড়তি খাবার হিসেবে চালের তৈরি নরম খাদ্য ও ভাত মুখে দিলে সে ফেলে দিত, বমি করত। যতবার দেওয়া হতো, ততবারই সে বমি করত।

সৈয়দপুর পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র শাহিন হোসেন বলেন, আমি অনেক আগে থেকেই রাজুকে চিনি। রাজু ভাত বা চালের তৈরি কোনো কিছু মুখে দেয় না। এ কারণে পুরো এলাকায় রাজু পরিচিত। কৌতূহল নিয়ে দূর-দূরান্ত থেকে অনেকে তাকে দেখতে আসে।

এ বিষয়ে জানতে চাইলে সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আলেমুল বাশার বলেন, জীবনধারণের জন্য ভাতই খেতে হবে, এমন কোনো কথা নেই। মানুষের বেড়ে ওঠা নির্ভর করে বিভিন্ন খাবারের ওপর। যেমন শর্করা, আমিষ, স্নেহজাতীয় খাবার। রাজু ইসলাম যেহেতু ভাত ছাড়া রুটিসহ অন্য সব খাবার খেতে পারেন, সে ক্ষেত্রে কোনো সমস্যা নেই। তবে মনে হয়, রাজুর কোনো মনস্তাত্ত্বিক সমস্যা আছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।