ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

৫ মণ ওজনের নিষিদ্ধ শাপলাপাতা বিক্রি ৮০ হাজারে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
৫ মণ ওজনের নিষিদ্ধ শাপলাপাতা বিক্রি ৮০ হাজারে

নড়াইল: নড়াইলে জেলের জালে ধরা পড়া ৫ মণ ওজনের নিষিদ্ধ শাপলাপাতা মাছ স্থানীয়দের মধ্যে বিক্রি হলো ৮০ হাজার টাকায়।

শনিবার (৮ জুলাই) বেলা ১১টার দিকে নড়াইলের কালিয়া উপজেলার নবগঙ্গা ও মধুমতি নদীর মোহনায় রতন বিশ্বাস (৩০) নামের এক জেলের জালে ধরা পড়ে বিশাল আকৃতির ওই নিষিদ্ধ শাপলাপাতা মাছ।

বিশাল আকৃতির এ মাছ দেখতে ভিড় করে উৎসুক জনতা। মাছটি কিনতে একাধিক ক্রেতা আগ্রহ দেখালে স্থানীয়দের পরামর্শে ও এক মাছ ব্যবসায়ীর হস্তক্ষেপে মাছটি কেটে ৬০০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার সকালে উপজেলার মহাজন উত্তর পাড়া গ্রামের মৃত বাসুদেব বিশ্বাসের ছেলে রতন বিশ্বাস প্রতিদিনের মতো মাছ ধরার উদ্দেশে নদীতে পাইড়জাল ফেলেন। পরে জাল ওঠানোর সময় অতিরিক্ত ওজন অনুভব করায় ১০-১২ জন জেলের সহায়তায় জাল টেনে ওপরে তোলেন। তখনই বিশাল আকৃতির ওই শাপলাপাতা মাছটি দেখতে পান।

স্থানীয় বাজারে এ খবর ছড়িয়ে পড়লে প্রায় ৭ ফুট দৈর্ঘ্য প্রস্থের আকৃতির শাপলাপাতা মাছটি দেখতে মহাজন উত্তরপাড়া শ্মশানঘাটে শত শত মানুষ ভিড় জমায়।

জেলে রতন বিশ্বাস বাংলানিউজকে বলেন, বড় ফাসের পাইড়জাল নদীর তলদেশে এক পাশ থেকে অন্য পাশে আড়াআড়িভাবে পেতে রাখা হয় সাধারণত পাঙাশ, বোয়ালসহ বড় বড় মাছ ধরার জন্য। এই জালেই গতকাল ৫ মণ ওজনের এ মাছটি ধরা পড়েছে। নিজে ধরা তো দূরের কথা এতো বড়ো মাছ আগে কখনো চোখেও দেখিনি।

কালিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবু রায়হান বাংলানিউজকে বলেন, শাপলাপাতা মাছ জেলেদের জালে ধরা পড়ার কথা শুনেছি। তবে এ শিকার নিষিদ্ধ। এই মাছ প্রজাতিভেদে ৮০০ কেজি ওজন পর্যন্ত হয়ে থাকে। তবে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী শাপলাপাতা মাছ ধরা নিষিদ্ধ। এই মাছ ধরার ক্ষেত্রে জেলেদেরকে আমরা নিরুৎসাহিত করে থাকি।

বাংলাদেশ সময়:১০৫১ ঘণ্টা, জুলাই ০৯, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।