ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সুশাসন চর্চা ও তথ্য অধিকার আইন বিষয়ক সামাজিক সংলাপ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
সুশাসন চর্চা ও তথ্য অধিকার আইন বিষয়ক সামাজিক সংলাপ 

নোয়াখালী: সুশাসন চর্চা ও তথ্য অধিকার আইন-২০০৯ -এর প্রয়োগে গ্রামীণ জনগোষ্ঠীর ব্যাপক এবং সক্রিয় অংশগ্রহণ তথা তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে তাদের ক্ষমতায়ন প্রক্রিয়াকে ত্বরান্বিতকরণ এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহের কর্মকাণ্ডে সমন্বয় ও জবাবদিহিতা অধিকতর বৃদ্ধি করার লক্ষ্য নোয়াখালীতে সুশাসন চর্চা ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক সামাজিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ জুলাই) দুপুরে নাইস গেস্ট হাউজের কনফারেন্স রুমে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি), ফ্রিডরিখ ন্যাউম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম বাংলাদেশ (এফএনএফ বাংলাদেশ)-এর সহায়তায় এ সংলাপ অনুষ্ঠিত হয়।

এসময় স্থানীয় সরকার প্রতিনিধি, সরকারি-বেসরকারি কর্মকর্তা, শিক্ষক, আইনজীবী, নাগরিক সমাজ সংগঠনের প্রতিনিধি, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, গণমাধ্যমকর্মীসহ মোট ৩৫জন অংশগ্রহণ করেন।  
সংলাপের উদ্দেশ্য ও লক্ষ্য বিষয়ে আলোচনা করেন বিএনএনআরসি’র সমন্বয়ক হীরেন পণ্ডিত। এসময় এফএনএফ বাংলাদেশের পরিপ্রেক্ষিত এবং কার্যক্রম উপস্থাপন করেন সংস্থার প্রোগ্রাম ম্যানেজার ওমর মোস্তাফিজ।

সংলাপে ‘নোয়াখালীর ভূমি, সমাজ ও স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক ফয়জুল ইসলাম জাহান। প্রবন্ধে সংক্ষেপে নোয়াখালী জেলার ইতিহাস, ঐতিহ্য ও ভূ-আঞ্চলিক অবস্থান উল্লেখ করে জেলার বিভিন্ন সরকারি অধিদপ্তর কর্তৃক প্রদত্ত সেবাসমূহ বিশেষ করে স্বাস্থ্যসেবা ও ভূমি ব্যবস্থাপনার বর্তমান অবস্থা, অগ্রগতি এবং বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জসমূহ তুলে ধরেন।

সংলাপের মুক্ত আলোচনা পর্বে নোয়াখালী সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর কাজী মো. রফিক উল্যাহর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজিমুল হায়দার।  

বিশেষ অতিথির বক্তব্য দেন- নোয়খালীর পৌরসভার প্যানেল মেয়র রতন কৃষ্ণ পাল, সিনিয়র সাংবাদিক আলমগীর ইউসুফ।  

কবি ও শিক্ষিকা মাহবুবা মোনা’র সঞ্চালনায় সংলাপে প্যানেল আলোচক হিসেবে ছিলেন- সমাজসেবা অধিদপ্তর নোয়াখালীর সহকারী পরিচালক মো. বেলাল হোসেন, উন্নয়ন সংস্থা প্রাণ এর নির্বাহী প্রধান নুরুল আলম মাসুদ, জেলা সিভিল সার্জনের কার্যালয়ের প্রতিনিধি মেডিকেল অফিসার ডা. ফয়সল মো. তৌহিদুজ্জামান।

প্রধান অতিথি মো. নাজিমুল হায়দার বলেন, আমি স্বীকার করছি আমাদের সমাজে এখনও নানা ধরনের অসংগতি রয়েছে। আমরা নিয়মিতভাবে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করছি। তারপরও তফসিল অফিসের হয়রানি এবং সেবা পেতে অতিরিক্ত অর্থ দেওয়ার যে বিষয়গুলো এখানে আপনারা উল্লেখ করলেন সে বিষয়ও আমাদের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হবে।

সংলাপটি সুশাসন প্রতিষ্ঠায় সংশ্লিষ্ট সরকারি, বেসরকারি, স্বেচ্ছাসেবী ও ব্যক্তিগত সেবাদানকারী প্রভৃতি সবার সক্রিয় ভূমিকা জোরালকরণ, স্থানীয় পর্যায়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ স্ব-প্রণোদিত হয়ে তথ্য ও সেবা প্রদানে এবং তথ্য প্রদানকারী এবং তথ্যগ্রহণকারী উভয়পক্ষের মধ্যে একটি যোগসূত্র তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।