ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে: শামীম 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে: শামীম 

শরীয়তপুর: পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, যার যার এলাকায় পরিচ্ছন্ন, বাড়ির আঙিনায় পরিষ্কার রাখতে হবে। তবেই মশার বিস্তার রোধ সম্ভব।

তাছাড়া ডেঙ্গু মশা মানুষের জীবন নাশ করছে। এজন্য সরকারের পাশাপাশি জনসচেতনতা বাড়াতে হবে। সে লক্ষে সবাইকে একযোগে কাজ করতে হবে।  

শুক্রবার (১৪ জুলাই) সকালে শরীয়তপুরের নড়িয়া উপজেলা ও নড়িয়া পৌরসভায় ডেঙ্গু প্রতিরোধে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও জনসচেতনতা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

এরপর তিনি র‌্যালিতে অংশগ্রহণ করেন ও ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে লিফলেট বিতরণ করেন।

এ সময় তিনি আরও বলেন, কাজ শেষে পানি যেন এক দিনের বেশি জমিয়ে না রাখা হয়। প্রতিদিনের পানি প্রতিদিন পরিষ্কার করলে এডিস মশার লার্ভা বংশবিস্তার করতে পারে না। এ বিষয়ে আমাদের সকলকে সচেতন হতে হবে। এছাড়া ডেঙ্গু প্রকোপ নিয়ন্ত্রণ করা যাবে না।

পরে ভূমখাড়া ইউনিয়নের কদমতলা বাজারে ও ঘড়িষার ইউনিয়নের ঘড়িষার বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ করেন উপমন্ত্রী।

আওয়ামী লীগের সাবেক এই সাংগঠনিক সম্পাদক বলেন, বিএনপি ১৪ বছর ধরে ক্ষমতায় না থাকতে পারার অন্তর্দহনে জ্বলছে। কীভাবে কোনো পথে অবৈধভাবে ক্ষমতায় আসা যায়, তা নিয়েই ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে তারা। এজন্য আন্দোলনের নামে পেট্টোল বোমা মেরে মানুষ হত্যা থেকে শুরু করে বিদেশিদের কাছে ধর্ণা দিতেও বাদ রাখেনি। তবে এ দেশের জনগণ গণধিকৃত বিএনপিকে আর কখনোই ক্ষমতায় আনবে না। এজন্য দেশের মানুষ বারবার বিএনপিকে প্রত্যাখান করেছে।  

উপমন্ত্রী বলেন, আওয়ামী লীগ হচ্ছে গণমানুষের দল। দেশ ও দেশের মানুষের সকল দুর্যোগে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের নেতাকর্মীরাই পাশে থাকে। আওয়ামী লীগ মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল। আর বিএনপির জন্ম হচ্ছে ক্যান্টনমেন্টে জন্ম নেওয়া দল। বঙ্গবন্ধুর হত্যার মাস্টার মাইন্ড জিয়াউর রহমান বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমতায় এসেছিলেন। তার স্ত্রী খালেদা জিয়া ক্ষমতা ভোট চুরি করে ক্ষমতায় এসেছিল। তার ছেলে তারেক রহমানকে দেশের অর্থ বিদেশের পাচার করেছিল। তারেক রহমান বিদেশে পলাতক। আর খালেদা জিয়া সাজাপ্রাপ্ত আসামি হয়েও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার মহানুভবতায় বাসায় থাকতে পারছে। মহানুভবতাকে দুর্বলতা ভেবে বারবার ভুল করছে বিএনপি। কোনো দফায় কাজ হবে না। দফা একটাই সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনে অধীনেই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ সময় উপস্থিত ছিলেন, নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শরৎ চন্দ্র বৈদ্য, নড়িয়া পৌরসভার মেয়র অ্যাড. আবুল কালাম আজাদ, এসিল্যান্ড মো. পারভেজ, নড়িয়া থানার ওসি মো. হাফিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মাল, সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন, সহ-সভাপতি বাদশা শেখ,
উপজেলা ভাইস-চেয়ারম্যান জাকির বেপারি ও কেদারপুর ইউপি চেয়ারম্যান মিহির চক্রবর্ত্তী।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।